স্থানীয় নির্বাচনে সংসদ ভোটের প্রতীকে ইসির ‘না’

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

স্থানীয় নির্বাচনে সংসদ ভোটের প্রতীকে ইসির ‘না’

জ্যেষ্ঠ প্রতিবেদক ৪:১৪ অপরাহ্ণ, মে ১০, ২০১৯

স্থানীয় নির্বাচনে সংসদ ভোটের প্রতীকে ইসির ‘না’

যেসব প্রতীকে জাতীয় সংসদ নির্বাচন হয়, তা স্থানীয় সরকার নির্বাচনে ব্যবহার না করার পক্ষে নির্বাচন কমিশন (ইসি)।

যদিও এ বিষয়ে সাংবিধানিক প্রতিষ্ঠানটি সরকারের মর্জির ওপর নির্ভর করছে। সরকার এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি।

কি প্রতীকে ভোট হবে, সেটি নির্বাচনের কমিশনের বিষয় না হলেও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ মনে করেন, দুটি নির্বাচন ভিন্ন প্রতীকে হওয়া ভাল। সরকার এ বিষয়ে কোনো নির্দেশনা দিলে প্রয়োজনে আইন সংশোধন করে আগের মতো দলীয় প্রতীকের বাইরে স্থানীয় সরকার নির্বাচনের ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, ‘বর্তমান আইনে রাজনৈতিক দলগুলো চাইলে দলীয় প্রতীক দিতে পারে, আবার নাও দিতে পারে। দলীয় প্রতীক থাকলেও যদি দলগুলো স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক যদি না দেয়, তাহলে এ নির্বাচন নির্দলীয়ভাবে করা যেতে পারে। এটা রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়।’

কমিশনে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে কিনা জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘এটা সরকারি সিদ্ধান্ত বা আইনের বিষয়। তবে স্থানীয় সরকার নির্বাচনে যাতে দলীয় প্রতীক ব্যবহার না করা হয়, এ বিষয়ে অনেকে পরামর্শ দিয়েছেন।’

দেশে প্রথমবারের মতো ২০১৫ সালের ৩০ ডিসেম্বর পৌরসভা নির্বাচনের মাধ্যমে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীকের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়। তবে এরপর থেকে ভোটার উপস্থিতি কমতে থাকে। আর বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ের হার বাড়তে থাকে। এরই পরিপ্রেক্ষিতে বিভিন্ন রাজনৈতিক দল থেকে ইসিতে পরামর্শ দেয়া হয়, স্থানীয় সরকার নির্বাচন ভিন্ন প্রতীকে করার।

ইসি কর্মকর্তারা জানান, স্থানীয় সরকারের এসব নির্বাচনে দলীয় প্রতীকে ভোট শুরু হওয়ার পর থেকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের সংখ্যা বেড়ে যাচ্ছে। এবার চার ধাপের উপজেলা ভোটে ৩০টি উপজেলায় কোনো ভোটই হয়নি। এসব উপজেলার তিন পদেই সবাই বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। যেখানে সংসদ নির্বাচনের চেয়ে স্থানীয় সরকার নির্বাচনে ভোটারদের উপস্থিতি বেশি থাকে। সেখানে এসব নির্বাচনে ভোটারদের কোনো আগ্রহ দেখা যাচ্ছে না।

এইচকে/আইএম