বিমানকে টেক্কা দিয়ে গুয়াংজুতে উড়েছে ইউএস-বাংলা

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

বিমানকে টেক্কা দিয়ে গুয়াংজুতে উড়েছে ইউএস-বাংলা

তাসলিমুল আলম তৌহিদ ৫:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ০৩, ২০১৯

বিমানকে টেক্কা দিয়ে গুয়াংজুতে উড়েছে ইউএস-বাংলা

কথা ছিল ২০১৮ সালেই ঢাকা থেকে চীনের গুয়াংজুতে সরাসরি উড়বে বিমান বাংলাদেশের উড়োজাহাজ।

গত বছরের ৪ঠা জানুয়ারি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রতিষ্ঠাবার্ষিকীতে এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এএম মোসাদ্দিক আহমেদ এমন পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

তিনি বলেছিলেন, ২০১৮ সালে চীনের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক নগরী গুয়াংজু, শ্রীলংকার রাজধানী কলম্বো এবং মালদ্বীপের রাজধানী মালেতে ফ্লাইট পরিচালনা করা হবে।

এজন্য বিমান বহরে দুটি নতুন বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ যুক্ত করা কথাও জানিয়েছিলেন তিনি।

বছর পেরিয়ে গেলেও সেই রুটে ফ্লাইট পরিচালনা করতে পারেনি বিমান।

রাষ্ট্রীয় এই প্রতিষ্ঠানটি না পারলেও, গত ২৬ এপ্রিল ঠিকই বেসরকারি উড়োজাহাজ সংস্থা ইউএস-বাংলা গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালনা শুরু করেছে।


বিমান কর্তৃপক্ষ বলছে, গতবছর সম্ভব না হলেও চলতি বছরে নতুন রুটগুলোতে ফ্লাইট পরিচালনা শুরু হবে।

এ ব্যাপারে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ পরিবর্তন ডটকমকে বলেন, ‘আমাদের এবছর গুয়াংজু, কলম্বো, মালে ও মদিনাতে ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

গত বছর এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে না পারার কারণ জানতে চাইলে বিমানের এই মুখপাত্র বলেন, ‘তখন আমাদের এয়ারক্রাফট কম ছিল। এজন্য সম্ভব হয়নি। এবছর আমরা নতুন রুটগুলোতে ফ্লাইট পরিচালনা করতে পারবো।’

১৯৭২ সালের ৪ জানুয়ারি স্বাধীন বাংলাদেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পথ চলা শুরু হয়। বর্তমানে বিমানের বহরে রয়েছে, ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ৪টি বোয়িং ৭৩৭-৮০০, ৩টি ড্যাশ-৮ কিউ ৪০০ এবং ২টি সর্বাধুনিক প্রযুক্তির বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ। বিমান এখন ১৫টি আন্তর্জাতিক ও ৭টি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে।

শাকিল মেরাজ পরিবর্তন ডটকমকে বলেন, ‘বিমানের বহরে এবছর ৪টি উড়োজাহাজ যুক্ত হবে। এর মধ্যে এই জানুয়ারি মাসে বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ বিমানের বহরে দীর্ঘ মেয়াদী লিজে আসবে। এছাড়াও চলতি বছরের শেষে নিজস্ব নতুন আরও দুটি ড্রিমলাইনার বিমানের বহরে যুক্ত হবে।’

বছরের শেষের দিকে বিমানের বহরে ড্রিমলাইনার দুটি যুক্ত হওয়ার পর ভারতের দিল্লী, ম্যনচেষ্টার ও ইতালির রোমে ফ্লাইট পরিচালনার পরিকল্পনাও রয়েছে বলে জানিয়েছেন।

এছাড়াও আাগমী ২৮ মার্চ বিমানের বহরে যুক্ত হবে আরও একটি ড্যাশ-৮ উড়োজাহাজ। তখন থেকে বিমানের অভ্যন্তরীণ ৭টি গন্তব্য ফ্লাইট সংখ্যা দ্বিগুন হবে বলেও জানান তিনি।

টিএটি/এএসটি