আপনার বাথরুম ছোট? চলুন এটাকে বড় বানাই

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

আপনার বাথরুম ছোট? চলুন এটাকে বড় বানাই

পরিবর্তন ডেস্ক ১২:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮

print
আপনার বাথরুম ছোট? চলুন এটাকে বড় বানাই

আমাদের শহরের আধুনিক ডিজাইনে গড়া বাড়ি বা ছোট্ট ফ্ল্যাটগুলোতে বসা বা শোবার ঘরই থাকে অনেক ছোট। আর সেখানে আপনি একটা বড় বাথরুম পাবেন এমনটা আশা করাও ঠিক না। আপনার নিজের বাড়ি না হয়ে যদি ভাড়া বা রেডি ফ্ল্যাট কিনে থাকেন তাহলে তো বড় বাথরুম পাবেন না এটাই স্বাভাবিক। যদি আপনার নিজের বাড়ি বা নিজেদের ডিজাইন করা বাড়ি হয় তাহলে হয়তো আপনি মনের মতো বাথরুম পেতে পারেন। তবে এই ছোট বাথরুমগুলোকে বড় দেখান যায় একটু বুদ্ধি খাটিয়ে। আসুন তাহলে জেনে নিই, ছোট বাথরুম বড় দেখানোর কৌশলগুলো।

বাথরুমে হালকা রং ব্যবহার করার চেষ্টা করুন। বাথরুমে কন্ট্রাস্ট রঙ ব্যবহার করা থেকে বিরত থাকুন। সাদা রং আপনার বাথরুমকে বড় দেখাবে। সাদা রং ব্যবহার করতে না চাইলে হালকা যে কোন রং ব্যবহার করুন। তবে হ্যাঁ অব্যশই একরঙা হতে হবে।

বাথরুমে পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থা করুন। আপনি যদি সবচেয়ে উচ্চ তলায় থাকেন তবে বাথরুমের সিলিংটা কাঁচের তৈরি করুন। এটি বাথরুমের আলোর নিশ্চয়তা দেবে। যদি সিলিং কাঁচের তৈরি করা সম্ভব না হয় তবে একটি বড় জানলা রাখুন। যেখান দিয়ে আলো আসবে বাথরুমে। সিলিং-এ রং হালকা ব্যবহার করুন। সাদা হবে সবচেয়ে ভালো।

বাথরুমে বড় আয়না ব্যবহার করুন। এটি বাথরুমকে বড় দেখাবে। দিনের আলোতে বাথরুমে সূর্যের আলোর প্রতিফলন হবে, যা অনেক বেশি দৃষ্টিনন্দন মনে হবে এবং প্রাকৃতিক একটা আমেজ থাকবে।

বাথরুমে যতটা সম্ভব কম আসবাবপত্র ব্যবহার করুন। আসবাবপত্র আপনার বাথরুমের জায়গা নষ্ট করবে। চাইলে দেয়ালজুড়ে কেবিনেট তৈরি করে নিতে পারেন। এতে প্রয়োজনীয় জিনিস রাখতে পারবেন তার সাথে সাথে বাথরুমও দেখাবে অনেক সুন্দর।

৬। বাথটাব বা শাওয়ারের জায়গা নির্ধারণ
ছোট বাথরুমে বাথটাব না রাখাই ভালো। তাও যদি বাথটাব রাখতে চান তবে বাথরুমের কোনো একটা কোণ বেছে নিন। এতে কোনো টাইলেস ব্যবহার করবেন না। আর শাওয়ার কেস তৈরি করতে চাইলে তা দেয়ালের এক পাশে লাগাতে পারেন। আর যদি সম্ভব হয় শাওয়ার কেসটি চারপাশে কাচঁ দিয়ে ঘিরে দিতে পারেন। আপানর বাথরুম বড় দেখানোর সাথে সাথে এটি আপনার বাথরুমকে করবে আকর্ষণীয়।

ইসি/

 
.



আলোচিত সংবাদ