ভালো ঘুমের জন্য মধ্যযুগেকে অনুকরণ করুন

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

ভালো ঘুমের জন্য মধ্যযুগেকে অনুকরণ করুন

পরিবর্তন ডেস্ক ৪:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৮

print
ভালো ঘুমের জন্য মধ্যযুগেকে অনুকরণ করুন

বর্তমান যুগে মানুষের প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে ঘুম। অনেকে অনেক সমস্যার কারণে ঘুমাতে পারেন না। তারা একটু ভালো ঘুম কীভাবে হবে তার পরামর্শ নেয়ার জন্য ঘুরছেন ডাক্তারের কাছে। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন ভালো ঘুমের জন্য অবশ্যই মধ্যযুগকে আনুকরণ করা উচিৎ। কারণ মধ্যযুগের মানুষের সবার আগে তাদের ঘুমকে প্রাধান্য দিতেন। তারা বলতেন যে নিজেকে সুস্থ রাখার জন্য চাই ভালো ঘুম।

এমন কিছু কিছু কারণ আছে যার জন্য আপনার ঘুমে ব্যঘাত হতে পারে। আর বর্তমানে ঘুম নষ্ট হওয়ার অনেক কারনের একটি কারণ হচ্ছে মোবাইল। তাই ম্যানচেস্টার ইউনিভার্সিটির অধ্যাপক সাশা হ্যান্ডলি বলেন যে ঘুমানোর আগে মোবাইল ফোন দূরে রাখুন এবগ সুচ-সুতা হাতে নিন। সুচ,সুতা উলবুনার মতো কাজ করতে মাথা সিথিল হয় তাড়াতাড়ি। তাই এমন কাজ করুন যেন ঘুমের আগে মাথা সিথিল থাকে।  

এছাড়া ঘুমের আগে বই পড়াও একটা ভালো কাজ। মধ্যযুগের মানুষেরা ঘুমানোর আগে মোমের আলোয় বই পড়তেন। আবার অনেকে পার্থনা করতো।

অধ্যাপক সাশা আরো বলেন ভালো ঘুমের সাথে ভালো খাবারের সম্পর্ক রয়েছে। মধ্যযুগেও টিউডোররা জানতো তাদের ভালো খাবার কি হওয়া উচিত এবং অতিরিক্ত খাবার ঘুমের ওপর কতটা প্রভাব ফেলবে। বিশেষ করে ঘুমের আগে খাবারের বিষয়ে তারা খুব সতর্ক ছিল। তারা এমন খাবার খাওয়ার চেষ্টা করতেন যা খানিকটা ঠাণ্ডা ধরণের। বিশেষ করে তারা অনেক শসা খেতেন। কারো কারো মধ্যে খানিকটা অপিয়াম খাওয়ারও প্রবণতা ছিল।

তাই ড. হ্যান্ডলি পরামর্শ দিচ্ছেন, শিশুরা যেভাবে ঘুমায়, সবার উচিত এই ঘুমের সময়টাকে সেভাবেই ব্যবহার করা। কারণ শিশুরা যখন ঘুমায় তখন তারা সব কিছু থেকে নিজেকে সরিয়ে রাখে। তাই ভালো ঘুমের জন্য তাদের অনুকরণ করুন। চিন্তা মুক্ত হয়ে ঘুমাতে যান।

এছাড়া ঘুমানোর জন্য আলাদা শয়নকক্ষের চিন্তা না করে সবাই এক সাথে ঘুমালে ঘুম ভালো হয়। মধ্যযুগের মানুষের মাঝে এভাবে আলাদা ঘুমানোর বাতিক ছিলো না। এই চল আমাদের আধুনিক যুগেই আছে।

ইসি/

 
.



আলোচিত সংবাদ