কোয়ালার নির্মম ছবি নিয়ে উত্তেজনা

ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫

কোয়ালার নির্মম ছবি নিয়ে উত্তেজনা

পরিবর্তন ডেস্ক ৬:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৮

কোয়ালার নির্মম ছবি নিয়ে উত্তেজনা

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ছবি নিয়ে অস্ট্রেলিয়ার প্রাণী কল্যাণ কর্তৃপক্ষ তদন্ত করছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানায়, মহাদেশটির দুর্লভ প্রাণীদের মধ্যে অন্যতম কোয়ালা’র একটি মৃতদেহের ছবি সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা হয়।

ছবিতে দেখা যায়, মৃত কোয়ালাটিকে কেউ কাঠের সঙ্গে লোহার স্ক্রু দিয়ে গেঁথে রেখেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিটি ছড়িয়ে পড়লে অনেকেই তা মানুষের নির্মমতার দৃষ্টান্ত বলে নিন্দা জানাচ্ছেন।

সম্প্রতি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের পশুরক্ষা কাউন্সিলের সদস্যরা পার্কের ভেতর মৃত কোয়ালাটির সন্ধান পান। তারা দেখেন, নিরীহ এই প্রাণীটিকে কেউ বা কারা হত্যা করে এমনভাবে ঝুলিয়ে রেখেছে।

প্রাণীটির শরীরে রক্তের দাগও ছিল। অর্থাৎ কোয়ালাটিকে যারা হত্যা করেছে তারা সেখানেই ক্ষান্ত হয়নি। নির্মম আনন্দের উদ্দেশ্যে সেটির দু’হাত কাঠের সঙ্গে স্ক্রু দিয়ে গেঁথে রাখে। যেন সেটি মাটিতে পড়ে না যায়।

ঘটনাটি জানার পর যুক্তরাজ্যের দাতব্য সংস্থা আরএসপিসিএ (Royal Society for the Prevention of Cruelty to Animals) জানিয়েছে, অপরাধী যেই হোক, তাকে শাস্তির আওতায় আনা হবে।

অবশ্য কোয়ালাটিকে মৃত পাওয়া গেলেও সেটিকে কিভাবে হত্যা করা হয়েছে তা জানা সম্ভব হয়নি। এমন নৃশংসতা সম্পর্কে কুইন্সল্যান্ডের কোয়ালা উদ্ধার সংস্থার ম্যারি চেম্বারর্স জানান, তার ১০ বছরের কর্মজীবনে এমন নিষ্ঠুরতা কখনও দেখেননি।

সংস্থাটি তাদের ফেসবুক পাতায় ছবিটি প্রকাশের পর থেকেই তীব্র প্রতিক্রিয়া মিলছে। কারও কারও মতে, যে বা যারা এই কাজ করেছে তারা মানসিকভাবে সুস্থ নয়। অপরাধীকে তাই অবিলম্বে আটক করে বিচারের আওতায় আনা হোক।

কেবিএ