নিজের শহরেই আঘাত হানল উত্তর কোরীয় ক্ষেপণাস্ত্র!

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

নিজের শহরেই আঘাত হানল উত্তর কোরীয় ক্ষেপণাস্ত্র!

পরিবর্তন ডেস্ক ৫:৪৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ০৬, ২০১৮

print
নিজের শহরেই আঘাত হানল উত্তর কোরীয় ক্ষেপণাস্ত্র!

একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে গিয়ে বিপত্তি বাধাল উত্তর কোরিয়া। পরীক্ষা চালাতে গিয়ে নিশানা ভুলে দেশটির একটি শহরেই আঘাত হানল একটি ক্ষেপণাস্ত্র । দীর্ঘদিন গোপন করে রাখলেও এরকম একটি ঘটনা আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়েছে। ২০১৭ সালের ২৮ এপ্রিলে ঘটা এ ঘটনা সম্প্রতি মার্কিন গোয়েন্দাদের সূত্রে প্রকাশ হয়ে পড়ে। তাদের দাবি, নিক্ষেপনের মাঝখানে যান্ত্রিক ক্রুটির ফলে হোয়াসং টুয়েলভ নামের ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়াতেই আঘাত হানে।  

জানা যায়,  রাজধানী পিয়ংইয়ং-এর ৯০ মাইল উত্তরে টকচন শহরে আছড়ে পড়ে পথভোলা ক্ষেপণাস্ত্রটি। স্যাটেলাইট চিত্র থেকে দেখা গেছে, শহরের একাধিক শিল্প কারখানা ও কৃষি খামারের একাধিক ভবন মারাত্মক ক্ষতিগ্রস্থ হলেও হতাহতের ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা যায়নি। তবে সেখানে কোন ধরণের গণহত্যা ঘটেনি বলে মনে করছে ওয়াশিংটন। প্রসঙ্গত শহরটির জনসংখ্যা প্রায় ২০ হাজার।  

ক্ষেপণাস্ত্রটি পুকচ্যাং এয়ারফিল্ড থেকে ৪৩ মাইল উপর দিয়ে উত্তর-পূর্ব দিকে ২৪ মাইল দূরের এক গন্তব্যে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। কিন্তু নিক্ষেপের মাত্র অল্প মুহুর্তের মধ্যে এর প্রথমটি ইঞ্জিনটি বিকল হয়ে পড়ে। ফলে মধ্যপথে টকচন শহরে শিল্প এলাকায় আঘাত হানে ক্ষেপণাস্ত্রটি।

এদিকে,  নতুন বছরে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। কিন্তু কোন ধরণের আগাম সতর্কবার্তা ছাড়া এ ধরণের পরীক্ষা চালানো বিপদের আশঙ্কা তীব্রতর হয় বলে জানিয়েছেন মার্কিন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে গত বছরে আলোচনার জন্ম দেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। যুক্তরাষ্ট্রে হামলার হুমকি দিলে  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিমের মধ্যকার পাল্টাপাল্টি উস্কানিমূলক বক্তব্যও ছুড়াছুঁড়ি হয় বেশ কয়েকবার। এ ছাড়া মার্কিন হস্তক্ষেপে জাতিসংঘ বেশ কয়েকবার নিষেধাজ্ঞা আরোপ করে উত্তর কোরিয়ার ওপর। সূত্র: ইন্ডিয়া টাইমস

আরজি/

 
.



আলোচিত সংবাদ