খাওয়া ছাড়াও কফির যত অজানা ব্যবহার!

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

খাওয়া ছাড়াও কফির যত অজানা ব্যবহার!

পরিবর্তন ডেস্ক ৩:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ০৫, ২০১৮

print
খাওয়া ছাড়াও কফির যত অজানা ব্যবহার!

মগ ভরে আরাম করে কফি পান করা ছাড়া, কফি আর কী কাজে ব্যবহার করি আমরা? কফি তৈরিতে, অথবা বেকিং-এ এইতো? খাওয়া ছাড়াও ঘরদোরের টুকিটাকিতে কফি গুঁড়োর ৫টি ব্যতিক্রমী ব্যবহার। রূপচর্চা থেকে শুরু করে ঘর পরিষ্কার রাখা পর্যন্ত সব জায়গাতেই আপনার কাজে আসবে এই ছোট্ট উপকরণটি। আসুন তাহলে জেনে নেই কোন কাজে কীভাবে ব্যবহার করবেন কফি।

গাছের গোঁড়া থেকে একটু দূরে টবের চারধারে ছড়িয়ে দিন কফির গুঁড়ো এবং মাটির সাথে মিশিয়ে দিন ভালো করে। এতে টবে অতিরিক্ত পানি জমে যাওয়া রোধ হবে। সার হিসেবেও ভালো এগুলো।

যতই পরিষ্কার করা হোক না কেনো ফ্রিজে মাঝে মাঝে অস্বস্তিকর এক ধরণের দুর্গন্ধ হয়। ছোট একটি বাটিতে করে ফ্রিজের এক কোনে রেখে দিন কিছুটা কফি গুঁড়ো। ফ্রিজের ভেতরের আঁশটে দুর্গন্ধ দূর হয়ে যাবে কয়েক ঘণ্টার মাঝেই।

ঘরের ভেতরে পিঁপড়ার আনাগোনা বন্ধ করতে এদের চলাফেরার রাস্তার ওপর ছড়িয়ে দিন কফির গুঁড়ো। এতে পিঁপড়া আর সেই এলাকা মাড়াবে না। তবে আপনার বাড়ির ভেতরেই যদি পিঁপড়ার বাসা থাকে তাহলে এই পদ্ধতি কাজ নাও করতে পারে।

হাঁড়ি এবং কড়াইতে খাবার পুড়ে তলায় লেগে গেলে সহজে এসব পোড়া খাবার উঠতে না চাইলে আগে কফির গুঁড়ো সেই অংশে ভালো করে ঘষে দিন। এরপর ডিশ ওয়াশিং সাবান স্ক্রাবারে নিয়ে ভালো করে ঘষে তুলে ফেলুন।

ইসি/

 
.



আলোচিত সংবাদ