ফার্নিচার ক্লিনার স্প্রে তৈরি করুন নিজেই

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

ফার্নিচার ক্লিনার স্প্রে তৈরি করুন নিজেই

পরিবর্তন ডেস্ক ১:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৭

print
ফার্নিচার ক্লিনার স্প্রে তৈরি করুন নিজেই

বাড়িতে নানা ধরনের ফার্নিচার দিয়ে ভরে রেখেছেন। আর এগুলো পরিষ্কার করাও অনেক ঝক্কির ব্যাপার। প্রতিটা আসবাবের জন্য আলাদা আলাদা ক্লিনার কেনাও অনেক ঝামেলার ব্যাপার। বার সবসময় যে বাজার থেকে মনে করা কিনে আনবেন সেটাও অনেক সময় মনে থাকে না। তাই আপনার সব ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে নিজেই কম খরচে আর কম ঝামেলায় বাড়িতে তৈরি করে ফেলুন সুগন্ধি যুক্ত ফার্নিচার ক্লিনার।

উপকরণ:

লেবু এবং কমলার খোসা ২ কাপ

ভিনেগার ২ কাপ

কাঁচের কৌটা মেশানোর জন্য

স্প্রে বোতল 

প্রণালি:

কাঁচের কৌটার তলায় লেবু এবং কমলার খোসা দিয়ে একটি স্তর তৈরি করুন। এর ওপরে ঢেলে দিন ভিনেগার। কৌটার মুখ বন্ধ করে একটি অন্ধকার, ঠাণ্ডা জায়গায় রেখে দিন এক সপ্তাহ। কিচেন ক্যাবিনেট, আলমারি বা ক্লজেটের এক কোনায় রেখে দিতে পারেন। 

লেবু এবং কমলার খোসায় থাকে লিমোনিন, এটি ঘর পরিষ্কার রাখতে সাহায্য করে আর ভিনেগার জীবাণু ধ্বংস করে। দুটি একসাথে রাখার ফলে যে মিশ্রণ তৈরি হয় তা ক্লিনার স্প্রে এর মতোই কাজ করবে। এক সপ্তাহ পর কৌটা থেকে তরলটুকু ছেঁকে স্প্রে বোতলে ভরে নিন। তৈরি হয়ে গেলো আপনার আসবাব পরিষ্কার করার স্প্রে। 

এই স্প্রে ব্যবহার করে পরিষ্কার করতে পারেন কাঠের আসবাবপত্র, কিচেনের বিভিন্ন অনুষঙ্গ এমনকি বাথরুম পরিষ্কার করতেও একে কাজে লাগাতে পারেন। 

ইসি/

 
.



আলোচিত সংবাদ