দুই ছাগল থেকে ৫২টি ছাগলের মালিক শাহ আলম

ঢাকা, ২০ জুন, ২০১৯ | 2 0 1

দুই ছাগল থেকে ৫২টি ছাগলের মালিক শাহ আলম

মেজবা উদ্দিন পলাশ, কুষ্টিয়া প্রতিনিধি: ৫:১০ অপরাহ্ণ, জুন ২৪, ২০১৯

দুই ছাগল থেকে ৫২টি ছাগলের মালিক শাহ আলম

ছাগল পালন করে বদলে গেছে কুষ্টিয়ার মিরপুর পৌরসভার সুলতানপুর এলাকার শাহ আলমের ভাগ্য। দুইটি ছাগল থেকে এখন ৫২টি ছাগলের মালিক তিনি। ছাগল পালনে সফল মানুষ হিসাবেও উপজেলা জুড়ে রয়েছে তার পরিচিতি। ছাগল পালনে সফল ব্যক্তি হিসাবে পরিচিতি থাকলেও কোনো সময় মেলেনি সরকারি সহযোগীতা।

নিজের ত্যাগ, পরিশ্রম, ধৈর্য ও ইচ্ছাশক্তি যে মানুষের ভাগ্য বদলে দিতে পারে তার উদাহরণ শাহ আলম। শুধু তাই নয়, দরিদ্রতার সঙ্গে যুদ্ধ করেও হাল ছাড়েননি তিনি। নিজেকে স্বাবলম্বী করতে তার  সময় লেগেছে ১০ বছর। মানুষের বাড়িতে জন খেটে সেই প্ররিশ্রমের  সাড়ে ৩ হাজার টাকা দিয়ে দশবছর আগে শাহ আলম দুইটি ছাগল কিনেছিলেন। আর সেই ছাগল লালন পালন করে আজ তিনি স্বাবলম্বী সফল যুবকও বটে।

স্ত্রী, এক ছেলে ও মা-বাবাকে নিয়ে শাহ আলমের সংসার। সংসার জীবন নিয়ে সুখে দিন পার করছেন এখন তিনি। দরিদ্রতার কারণে নিজে লেখাপড়া করতে পারেননি। তবে সন্তানকে ডাক্তারি পড়াতে চান শাহ আলম।

শাহ আলমের সাথে কথা হলে তিনি বলেন, কয়েক বছর আগেও অন্যের বাড়িতে দিনমজুরের কাজ করতে হতো। কিন্তু সেই কাজ করে যা টাকা আয় হতো তা দিয়ে সংসার চলতো না। স্ত্রী ও মা বাবাকে নিয়ে খুব কষ্টে দিন কাটতো। তা ছাড়া সারা বছর কাজও তো থাকে না। তাই নিজে ভাবতাম বিকল্প কিছু করার। কিন্তু হাতে নগদ টাকা না থাকায় কিছুটা হতাশ হয়ে পড়েছিলাম। পরে ছাগল পালনের সিদ্ধান্ত নেই।

মানুষের বাড়িতে জন খেটে তিনহাজার পাঁচশত টাকা দিয়ে দশবছর আগে দুইটি ছাগল কিনে ছাগল লালন পালন শুরু করি, আজ আমি স্বাবলম্বী। এখন ৫২টি ছাগলের মালিক।

সরকারি ভাবে কোনো সহযোগীতা পান কি না এমন প্রশ্ন করলে তিনি বলেন, এখন পর্যন্ত কোনো রকম সরকারি সহযোগীতা পাইনি। আর সরকারি সহযোগীতা যে কি জিনিস তা আমি জানি না। নিজের চেষ্টায় আজ আমি স্বাবলম্বী।

এ ব্যাপারে মিরপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সোহাগ রানা বলেন, নিজের ত্যাগ, পরিশ্রম, ধৈর্য ও ইচ্ছাশক্তি যে মানুষের ভাগ্য বদলে দিতে পারে তার উদাহরণ শাহ আলম। পশুপাখি পালনের জন্য প্রাণিসম্পদ বিভাগ বিনা মূল্যে কৃমিনাশক ওষুধ, সরকারি মূল্যে ভ্যাকসিন দিয়ে থাকে। শাহ আলম নিয়মিত আমাদের অফিসে যোগাযোগ করে। শাহ আলমকে সরকারিভাবে সহযোগিতার পাশাপাশি ব্যক্তিগতভাবেও সহযোগিতা করব বলে জানান তিনি।

এমএইচপি/জেডএস/

 

ফিচার : আরও পড়ুন

আরও