স্ট্রবেরি চাষে যেভাবে দিন ফিরল কাওসারের(ভিডিও)

ঢাকা, ১২ মে, ২০১৯ | 2 0 1

স্ট্রবেরি চাষে যেভাবে দিন ফিরল কাওসারের(ভিডিও)

আব্দুর রব নাহিদ, চাঁপাইনবাবগঞ্জ ৩:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৪, ২০১৯

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কালুপুর গ্রামের কাওসার হাবিব। চাকরির পেছনে না ছুটে সবসময় নিজেই কিছু করার চিন্তা করতেন। কিন্তু কোনো কিছুতেই তা হয়ে উঠছিল না।

বছর চারেক আগে তার গ্রামেই কজন স্ট্রবেরি চাষ শুরু করলে তাদের ক্ষেত দেখভালের দায়িত্ব পান কাওসার হাবিব।

তবে ওই উদ্যেক্তারা শেষ পর্যন্ত স্ট্রবেরি চাষে সফল না হওয়ায় কাজটা চলে যায় কাওসারের।

তখন থেকেই কাওসার স্বপ্ন দেখেন নিজেই স্ট্রবেরি চাষ করবেন। সেই স্বপ্নই যেন এবার বাস্তবে রূপ দিয়েছেন তিনি।

কালুপুর এলাকার ৬ বিঘা জমিতে চাষা করেছেন স্ট্রবেরি, আর এতে আর্থিকভাবে লাভবান হওয়ায় তার পরিবারে এসেছে স্বচ্ছলতা।

কাওসারের স্ট্রবেরি ক্ষেতে গিয়ে দেখা যায়, গাছগুলোর পরিচর্যায় ব্যস্ত শ্রমিকরা। কাওসার নিজেও কাজ করতে করতে বলছিলেন, পরিচর্ষা না করলে স্ট্রবেরি চাষ করে কোনো লাভই হবে না, যেমন আগে স্ট্রবেরির রং কালো হয়ে যেত, এখন মাটিতে খড় বিছিয়ে দেয়ায় আর সেই সমস্যা নেই, নিজে নিজে ভাবনা চিন্তা করে কীভাবে ভালো ফল পাওয়া যায় যেভাবেই পরিচর্যা করি, কৃষি অফিস থেকেও পরামর্শ দেয়।

কাওসারের ক্ষেতে নিয়মিত কাজ করেন ৭ জন শ্রমিক। এছাড়াও অনিয়মিত আরো ৭-৮ জন শ্রমিকও কাজ করেন।

উদ্যোমী তরুণ কাওসার বলছিলেন, ৬ বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করতে তার ৬ লাখ টাকার মতো খরচ হয়েছে। এরমধ্যে জমির মালিককে লিজের জন্য বিঘা প্রতি ১২ হাজার টাকা দিতে হয়েছে, এছাড়াও শ্রমিকদের বেতন, সার কীটনাশক, চারা তৈরিতে খরচ হয়েছে।

কাওসার জানান, এ বছর শুরুতেই ১২০০ -১১০০ টাকা কেজি দরে স্ট্রবেরি বিক্রি করেছি। শেষ পর্যন্ত এ দাম ৪ টাকা কেজি হলেও তার ক্ষেতে স্ট্রবেরির যে পরিমাণ ফলন হবে, তাতে তিনি সব মিলিয়ে ৫-৬ লাখ টাকা লাভ করতে পারবেন।

তিনি বলেন, ‘আমি নিজে স্ট্রবেরি চাষ করে আমার বেকার জীবনের ইতি টেনেছি, সেই সাথে আমি ৭-৮ জনের কর্মের সুযোগ সৃষ্টি করে দিয়েছি, এটায় আমার কাছে সবচেয়ে ভালো লাগে।’

কাওসারের ক্ষেতের পাশেই আরেক স্ট্রবেরি চাষি সদরুল ইসলাম, তিনি আগে ট্রাকের সহযোগী হিসেবে কাজ করতেন, তবে গত বছর থেকে স্ট্রবেরি চাষ করছেন। সদরুলের মতে, ‘অন্য ফসল চাষ করার চেয়ে স্ট্রবেরি চাষ বেশি লাভজনক, তবে পরিশ্রম করতে হবে বেশি।’

শুধু কাওসার বা সদরুল ইসলাম নয়, লাভজনক হওয়ায় অনেকেই স্ট্রবেরি চাষে আগ্রহী হয়েছেন।

শিবগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্র জানিয়েছে, এ বছর শিবগঞ্জ উপজেলায় স্ট্রবেরি চাষ হয়েছে ৭০ বিঘা জমিতে।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আমিনুজ্জামান জানান, ২০০৮ সালের পর থেকে শিবগঞ্জে স্ট্রবেরি চাষ শুরু হয়েছিলো, গত ৫-৭ বছর এটা একদম হারিয়ে যায়। লাভবান না হওয়ার অনেকেই এ চাষ আর করেননি। গত বছর থেকে স্ট্রবেরি চাষে কৃষক অনেক বেশি আগ্রহী হয়েছেন। এ বছরও আবহাওয়া ভালো থাকায় স্টরেবির ফলন ভালো হয়েছে, কৃষকও ভালো দাম পাচ্ছেন।

আমিনুজ্জামান  জানান, সাধারণত অক্টোবর-নভেম্বর মাসে স্ট্রবেরি চারা গাছ লাগানো হয়। এক বিঘা জমিতে প্রায় ৪ হাজার চারা লাগানো যায়। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ফল পাওয়া যায়। তবে সবচেয়ে বেশি ফল পাওয়া যায় ফেব্রুয়ারি মাসে। সাধারণ এক বিঘা জমিতে ১৫০০ থেকে ২০০০ কেজি ফল পাওয়া যায়।

কৃষক যাতে চাষে কোনো ধরনের সমস্যায় না পড়ে সে বিষয়ে আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের সব ধরনের সহায়তা দিচ্ছি বলেও জানান এই কৃষি কর্মকর্তা।

এইচআর/

 

ফিচার : আরও পড়ুন

আরও