বিশ্বের ৭টি বিষাক্ত জলাশয়

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | ৫ পৌষ ১৪২৫

বিশ্বের ৭টি বিষাক্ত জলাশয়

পরিবর্তন ডেস্ক ৩:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৮

বিশ্বের ৭টি বিষাক্ত জলাশয়

পানির অপর নাম জীবন। আমাদের দেহের ৬০ ভাগ পানি। এই পানি যদি হয় মৃত্যুর কারণ তবে? বিশ্বের কিছু কিছু স্থান রয়েছে যেখানকার পানি অনেক ভয়ংকর। সেখানাকার পানি এতটাই দূষিত যে, সাঁতার কাটার কারণেও হতে পারে মৃত্যু! আজ আপাকে এমন কিছু পানির স্থানের সাথে পরিচয় করিয়ে দিব যে স্থানগুলো দূর থেকে দেখাই নিরাপদ। এই স্থানগুলোর পানি অনেক বেশি ভয়ংকর। 

১. রিও টিনটো রিভার, স্পেন: অনেকে মনে করতে পারেন লাল রঙের পানি তেমন ক্ষতিকর নয়। এটি অ্যাসিডিক নদী। যার পিএইচ লেভেল ১.৭ থেকে ২.৫ পর্যন্ত হয়ে থাকে। প্রাচীনকালে এটি ভারী মেটাল যেমন স্বর্ণ, রুপা এবং কপারের কারণে বিখ্যাত ছিল। কিন্তু ৫০০০ বছর ধরে খনি খনন করার কারণে নদীটির চরম বিপর্যয় তৈরি হয়েছে। আন্দালুসিয়ায় সিয়েরা মোরিনা পর্বতমালা থেকে এই নদীর উৎপত্তি।

২. বয়েলিং লেক, ডোমিকা: বয়েলিং লেক মরেন ট্রয়েস পিটন্স ন্যাশনাল পার্কে অবস্থিত। এটি বিশ্বের দ্বিতীয় বড় উষ্ণ প্রসবণ যার পানি সারাক্ষণ ফুটছে মনে হয়। এখানে পানির তাপমাত্রা ৮২ থেকে ৯৩ ডিগ্রী সেলসিয়াস (১৮০ থেকে ১৯৭ ডিগ্রী ফারেনহাইট)।

৩. লেক কিভু, আফ্রিকা: রুয়ান্ডা এবং গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর মাঝে লেক কিভু অবস্থিত। এই লেকের গভীরতা ৪৮৫ মিটার। এতে রয়েছে ২৫০ কিউবিক কিলোমিটার কার্বন ডাইঅক্সাইড এবং ৬৫ কিউবিক কিলোমিটার মিথেন। যা যেকোনো মানুষকে মৃত্যুয়ের দিকে ঠেলে দিতে পারে। তবে বছরের কিছু কিছু সময় সাঁতার কাটার জন্য নিরাপদ।

৪. সিটিম নদী, পশ্চিম জাভা, ইন্দোনেশিয়া: সিটিম নদী বিষাক্ত হওয়ার আমরা দায়ী। অবাক হচ্ছেন? অবাক হলেও এটি সত্যি মানুষের ময়লা আর্বজনা নদীতে ফেলে নদীর পানি দূষিত করে তুলছে। এই নদীটি নন-বায়োডিগ্রাডবেল বর্জ্য এবং ক্ষতিকর কেমিক্যাল দ্বারা পূর্ণ। নদীর বাঁকে ২০০ এর বেশি ফ্যাকটরি রয়েছে। যা নদীটি দূষণ করার জন্য যথেষ্ট।

৫. পটম্যাক নদী, ইউএসএ: ওয়াশিটংন ডিসি এর বাইরে অবস্থিত পটম্যাক নদী। এই নদীটিতে বোটিং, ফিসিং,হাইকিং এবং কায়াকিং ইত্যাদি করা হয়। তবে এটি একটি মৃত নদী।

৬. জ্যাকব’স ওয়াল, টেক্সাস, ইউএসএ: জ্যাকবসের ওয়াল বিশ্বের অন্যতম বিপদজনক ডাইভিং স্পট। এই নদীর প্রথম চেম্বারটি ৯ মিটার উঁচুতে পাবেন। এরপর ২৪ মিটার নিচে আরেকটি চেম্বার পাবেন। এই চেম্বারটি সবচেয়ে বিপদজনক। এখানে একটি সুরঙ্গ রয়েছে যা দেখে আপনি ভাববেন এদিক দিয়ে বের হওয়া যাবে কিন্তু এটি আসলে একটি ফাঁদ। এই ফাঁদে পা দিয়েছেন তো মরেছেন।

৭. দ্যা ব্লু ল্যাগুন, ডার্বিশায়ার, ইউকে: যদিও নদীর পাশে বিপদজ্জনক সাইন থাকা সত্ত্বেও, স্থানীয়দের কাছে সাঁতারের জন্য এটি বেশ জনপ্রিয়। এর পানি অনেক বেশি বিষাক্ত কারণ এর পিএইচ লেভেল ১১.৩ অর্থাৎ অতিরিক্ত ক্ষারীয় রয়েছে যা ফাঙ্গাল ইনফেকশন সৃষ্টি করে।

ইসি/