পাইলটের দুঃসাহসে বেঁচে গেল বিমানের ৩৭০ যাত্রী

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫

পাইলটের দুঃসাহসে বেঁচে গেল বিমানের ৩৭০ যাত্রী

পরিবর্তন ডেস্ক ১০:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৮

পাইলটের দুঃসাহসে বেঁচে গেল বিমানের ৩৭০ যাত্রী

প্রতিকূল পরিস্থিতিতে পড়ে যাওয়া এয়ার ইন্ডিয়া বিমানের একটি ফ্লাইটের ৩৭০ জন যাত্রী বেঁচে গেল পাইলটের দুঃসাহসিকতায়। আবহাওয়া ও যান্ত্রিক গোলযোগের কারণে দুর্ঘটনা থেকে যাত্রীদের বাঁচাতে মেন্যুয়ালি তিনি নিরাপদে বিমানটি অবতরণ করান।

এনডিটিভি জানাচ্ছে, নয়াদিল্লি থেকে নিউইয়র্কগামী ফ্লাইটটি জন এফ কেনেডি এয়ারপোর্টে অবরতণ করতে গিয়ে প্রতিকূল আবহাওয়া, কারিগরি গোলযোগ এবং জ্বালানি সমস্যার মুখোমুখি হয়।

ফ্লাইট এআই-১০১ এর ক্যাপ্টেন রুস্তম পালিয়া জানাচ্ছেন, শুধু রেডিওমিটারই কার্যকর ছিল তার। অবতরণের বাকিসব সিস্টেম ব্যর্থ হয়ে গিয়েছিল।

প্রতিকূল আবহাওয়ার কারণে টেকনিক্যাল ত্রুটিও দেখা দেয়। তিনি বলছেন, অটোল্যান্ড, উইন্ড শেয়ার সিস্টেম, অটো স্পিড ব্রেক এমনকি দিকনির্দেশনা প্রদানকারী প্রযুক্তিও কাজ করছিল না ঠিকমতো।

এয়ার ইন্ডিয়া ৭৭৭-৩০০ বিমানের এই ক্যাপ্টেন তখন রেডিওর মাধ্যমে নিউইয়র্কের এয়ার ট্রাফিক কন্ট্রোলে বলেন, ‘আমাদের রেডিও আল্টিটিমিটার ঠিক আছে, বাকি কিছুই কাজ করছে না।’

তার বার্তা পেয়ে বিমানবন্দরে জরুরি উদ্ধারকারী দল রানওয়েতেই অবস্থান নেয়। কিন্তু নিরাপদেই বিমানটি অবরতণ করতে সক্ষম হন পাইলট। অবতরণের কোনো ধরনের প্রযুক্তি ছাড়াই নেভিগেশনের কিছু সিস্টেমকে কাজে লাগিয়ে বিপুল সংখ্যক যাত্রীদের বাঁচাতে সক্ষম হন তিনি।

এমন প্রতিকূল পরিস্থিতিতে নিরাপদে বিমান অবতরণের জন্য পাইলটের সাহসিকতার প্রশংসা করেন ভারতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। কারিগরি ত্রুটি শনাক্ত করতে একটি তদন্তও শুরু হচ্ছে বলে তারা জানায়।

আরজি/এমএসআই