ফেসবুকের নতুন অ্যাপস আপডেট করতে গিয়ে ব্যবহারকারীদের বিড়ম্বনা

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

ফেসবুকের নতুন অ্যাপস আপডেট করতে গিয়ে ব্যবহারকারীদের বিড়ম্বনা

পরিবর্তন ডেস্ক ১১:১৭ অপরাহ্ণ, জুলাই ১২, ২০১৮

ফেসবুকের নতুন অ্যাপস আপডেট করতে গিয়ে ব্যবহারকারীদের বিড়ম্বনা

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অ্যান্ড্রয়েড অ্যাপস কাজ করছে না বলে অভিযোগ করেছেন পুরো বিশ্বের ব্যবহারকারীরা। অ্যাপসটি আপডেট করতে গিয়ে ফেসবুকের ৪৭% ব্যবহারকারীই এ ধরণের সমস্যা পড়েছেন বলে জানা গেছে।

হঠাৎ করে ফেসবুক 'ব্লাকআউট' হয়ে যাওয়ায় পুরো বিশ্বে মাধ্যমটির ব্যবহারকারীরা উদ্বিগ্ন হয়ে পড়েন। বিশেষ করে ইউরোপ-আমেরিকার ব্যবহারকারীরা এ সমস্যায় পড়েন বেশি।

ফেসবুকের অ্যান্ড্রয়েড ভার্সনের অ্যাপসটি আপডেট করতে গিয়ে মূলত এমন সমস্যার মুখোমুখি হন ব্যবহারকারীরা। ৪৭ শতাংশ ব্যবহারকারী অভিযোগ জানান, তাদের ফেসবুক অ্যাকাউন্ট পুরোপুরি 'ব্লাকআউট' হয়ে গেছে। ৩০ শতাংশ ব্যবহারকারী জানান, তারা অ্যাকাউন্টে লগ ইন করতে পারছেন না।

গুগল প্লে স্টোর সূত্রে জানা যায়, ১১ জুলাই-এই ফেসবুক অ্যাপসটি সর্বাধিক আপডেটের ঘটনা ঘটেছে।

অ্যাপসটি আপডেট করতে গিয়ে অধিকাংশ ব্যবহারকারীই দেখেন যে, তাদের অ্যাপসটি ঠিকভাবে আপডেট হয়নি বলে তারা বার্তা পেয়েছেন। আবার অনেক ব্যবহারকারীদেরই ফেসবুক অ্যাকাউন্ট 'ব্লাকআউট' হয়ে যায় মানে সেটি কাজ করছে না। 

এমন পরিস্থিতিতে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে আতংক ছড়িয়ে যায়। একে একে সবাই টুইটার করে জানান যে তাদের ফেসবুক অ্যাপসটি কাজ করছে না। অনেকেই তাদের অ্যাপসটি বারবার ইনস্টল ও রিইনস্টল করেও কাজ করেছে না দেখে উদ্বেগ প্রকাশ করেন।

শুধু ফেসবুক অ্যাপসই না একইসাথে ম্যাসেঞ্জার অ্যাপসটি নিয়েও সমস্যায় পড়েন ব্যবহারকারীরা। ২০ শতাংশ ব্যবহারকারীই ম্যাসেঞ্জারে বার্তা আদান প্রদান করতে পারেননি। বিশেষ করে ইউরোপের ফেসবুক ব্যবহারকারীরা এ সমস্যায় পড়েন বেশি।

যুক্তরাষ্ট্রের পশ্চিম ও পূর্ব উপকূলীয় অঞ্চল, উত্তর আমেরিকা ও ল্যাটিন আমেরিকার কিছু অংশে, জাপান, ফিলিপাইন, অস্ট্রেলিয়ার ফেসবুক ও ম্যাসেঞ্জার ব্যবহারকারীরা এ ধরণের সমস্যা পড়ে।

আরজি/