স্মার্টফোনে পানি, নিজেই ঠিক করুন

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫

স্মার্টফোনে পানি, নিজেই ঠিক করুন

পরিবর্তন ডেস্ক ৬:৩৯ অপরাহ্ণ, জুলাই ১২, ২০১৮

স্মার্টফোনে পানি, নিজেই ঠিক করুন

এখন বৃষ্টির মৌসুম। বৃষ্টিতে আমরা সাধারণত মাথা ও শরীর বাঁচাতেই ব্যস্ত থাকি। আর এই সুযোগে পকেটে থাকা স্মার্টফোনটি ভিজে যায়। অনেক সময় সামান্য পানি ঢুকেও নষ্ট হয়ে যেতে পারে ফোন। তবে কিছু বিষয় জানা থাকলে সার্ভিস সেন্টারে না গিয়েও স্মার্টফোনকে শুকিয়ে নিতে পারবেন। আসুন তাহলে দেখে নেই কীভাবে ভিজে যাওয়া স্মার্টফোন ঝটপট শুকিয়ে নিবেন।

ফোন ভিজে গেলে শুকনো পরিষ্কার কাপড়ে তা দ্রুত মুছে ফেলুন। যত বেশি পানি লেগে থাকবে তত তাড়াতাড়ি ফোনের অভ্যন্তরীণ অংশ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে। বেশিক্ষণ ভেজা থাকলে শর্ট সার্কিট হয়ে নষ্ট হয় ফোন। হারিয়ে যায় সমস্ত ডেটা।

পানি ঢুকলে ফোনের ভেতরের নানা অংশ, যেমন: ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন। এবার সেগুলোকে একটি শুকনো কাপড়ে মুছে নিন।

ভেজা অংশগুলো বরাবর ২০ মিনিট করে ভ্যাকুয়াম ক্লিনার ধরে রেখে অবশিষ্ট পানিটুকু শুকিয়ে নিতে হবে। লক্ষ্য রাখুন, ভ্যাকুয়াম ক্লিনার যেন ফোনের খুব কাছ থেকে না ধরা হয়। কারণ, এটি স্থির তড়িৎ উৎপন্ন করে, যা ফোনের জন্যে পানির চেয়েও বেশি ক্ষতিকারক।

স্মার্টফোনের সঙ্গে ইউএসবি কেবল, চার্জার, মাইক্রোফোন সংযুক্ত করার ছোট পোর্টগুলোর ভেতর দিয়ে পানি ঢুকে গিয়ে সেকেন্ডের মধ্যেই ফোনের ক্ষতি করে ফেলতে পারে। তাই দ্রুত ফোনটিকে পানি থেকে বের করুন এবং শর্ট সার্কিট এড়ানোর জন্যে ফোন সুইচ অফ করে দিন।

সিম কার্ড বাইরে বার করে নিন। পারলে একটু রোদে রাখুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন।

ভাল হয়, ২৪ ঘণ্টা ফোনে ব্যাটারি না লাগালে। বরং চালের মধ্যে রেখে দিন ব্যাটারি। চাল ব্যাটারির অতিরিক্ত স্যাঁতসেতে ভাব শুষে নেয়।

কিছু বিশেষ আর্দ্রতা শোষণকারী পদার্থ (ডেসিক্যান্ট) আছে, যা চালের চেয়ে ভালভাবে আর্দ্রতা শোষণ করতে পারে, যেমন: সিলিকা জেল। নতুন জুতো বা ব্যাগ কিনলে তার সঙ্গে প্রায়শই আমরা সিলিকা জেলের প্যাকেট পেয়ে থাকি। প্লাস্টিক ব্যাগ বা বায়ুরোধী বয়ামে এমন এক প্যাকেট সিলিকা জেলের সঙ্গে স্মার্টফোনটি রেখে দেয়া যেতে পারে। কিন্তু, এ পদ্ধতির একটি অসুবিধা হচ্ছে, সাধারণত এসব প্যাকেটের সবটুকু শোষণক্ষমতা আগে একবার ব্যবহারের ফলে নিঃশেষ হয়ে যায়।

ফোন ভিজে গেলে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করে ফোনকে শুকনো রাখার চেষ্টা করেন। ফোন বাঁচাতে চাইলে খবরদার তা করবেন না। হেয়ার ড্রায়ারের গরম হাওয়া ক্ষতি করে মোবাইলের। অনেক সময় গলিয়েও দেয় ভিতরের নানা অংশকে।

সাধারণত, যত দ্রুত এই ক’টা নিয়ম মানতে পারবেন, ততই ফোন ঠিক হওয়ার সম্ভাবনা বাড়বে।

এতে যদি কাজ হয়, তাহলে সম্ভবত আপনার ফোনটির একটি নতুন ব্যাটারি প্রয়োজন। আর যদি নতুন ব্যাটারিতেও কাজ না হয়, তাহলে আপনার ফোনটিকে কোনো অনুমোদিত বিক্রেতার কাছে নিয়ে যান। তারা এ ব্যাপারে হয়তো আপনাকে সাহায্য করতে পারবেন। তবে এক্ষেত্রে ফোন পানিতে পড়ে যাওয়ার ঘটনা গোপন করা উচিত হবে না। কারণ, ফোনের ভেতরের কিছু যন্ত্রাংশে আর্দ্রতা নির্দেশক দেয়া থাকে। তাছাড়া ফোনের সমস্যার যথাযথ কারণ জানতে পারলে তা সারানোও সহজসাধ্য হয়ে ওঠে।

ইসি/আইএম