আগামী ২ জুলাই ইউএফও দিবস

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

আগামী ২ জুলাই ইউএফও দিবস

কে বি আনিস ৪:৪৯ অপরাহ্ণ, জুন ৩০, ২০১৮

আগামী ২ জুলাই ইউএফও দিবস

এই বিশাল মহাশূন্যে কোনো ভিন গ্রহে বুদ্ধিমান প্রাণী আছে কিনা সে সম্পর্কে মানব সভ্যতা এখন সন্দিহান। কোটি কোটি আলোকবর্ষ পাড়ি দিয়ে ভিনগ্রহের কোনো বুদ্ধিমান জীব এই পৃথিবীতে এসেছে কিনা সেই সম্পর্কেও রয়েছে বিতর্ক। ১৯৪৭ সালে মেক্সিকোর রজওয়েল’এ রহস্যময় আকাশযান বিধ্বস্তের ঘটনা এই বিতর্ককে আরো উস্কে দেয়।

একটি পক্ষ বিশ্বাস করে এই পৃথিবীতে ভিনগ্রহের বুদ্ধিমান প্রাণীরা যুগে যুগে এসেছে এবং মানব সভ্যতার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তবে অন্য পক্ষ তা মানতে নারাজ। শক্তিমান দেশগুলোও এই ব্যাপারে নিশ্চুপ! কিন্তু ভিনগ্রহে প্রাণের সন্ধানে তারাই আবার খরচ করে থাকে কোটি কোটি ডলার।

ভিনগ্রহের বুদ্ধিমান প্রাণীদের আগমনের বিষয়ে যাদের বিশ্বাস রয়েছে তারা প্রতিনিয়তই অজানা মহাকাশযান বা ইউএফও সম্পর্কে নানা তথ্য প্রকাশ করে থাকেন। পুরো বিশ্বেই এমন বিশ্বাসীদের খুঁজে পাওয়া যায়।

ইউএফও অর্থাৎ Unidentified flying object পৃথিবীতে আসার দাবিকে আরও জোরালো করতে প্রতিবছর ২ জুলাই তারা বিশ্ব ইউএফও দিবসও পালন করে থাকে। এবারও পালিত হতে যাচ্ছে বিশ্ব ইউএফও দিবস।

ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস ইউকে এক প্রতিবেদনে জানায়, নানা আয়োজনের মধ্যে দিবসটি পালনের পরিকল্পনা করেছে ইউএফও বিশ্বাসীরা। ভিনগ্রহের বুদ্ধিমান প্রাণীদের আগমনের নানা তথ্য পরিবেশনসহ আলোচনা সভার আয়োজনও থাকছে এদিন।

অবশ্য কেউ কেউ প্রতি বছর জুনের ২৪ তারিখেও এই দিবস পালন করে থাকেন। তবে ২০০১ সালে ইউএফও সন্ধানী হ্যাকটেন একদোগান ছুটির দিন হিসেবে দিবসটি পালন শুরু করলে অধিকাংশ বিশ্বাসীরা এই দিনটিকেই গ্রহণ করে। ফলে ডব্লিউইউএফওডিও (World UFO Day Organisation) এই দিনটিকেই বিশ্বব্যাপী পালনের সিদ্ধান্ত নেয়।

কেবিএ