আকষর্ণীয় ফিচারে আসছে নকিয়ার স্মার্টফোন

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫

আকষর্ণীয় ফিচারে আসছে নকিয়ার স্মার্টফোন

পরিবর্তন ডেস্ক ১:০৮ অপরাহ্ণ, জুন ৩০, ২০১৮

আকষর্ণীয় ফিচারে আসছে নকিয়ার স্মার্টফোন

প্রযুক্তির অগ্রগতির অনুসঙ্গ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। বাজারের অনেক স্মার্টফোনেই এটা দেখা যায়। এবার বিখ্যাত মোবাইল সেট নির্মাতা নকিয়া তাদের গ্রাহকদের জন্য এই সুবিধা ছাড়াও আকষর্ণীয় সব ফিচার যুক্ত করে নতুন স্মার্টফোন বাজারে আনছে।

তিনটি ক্যামেরা আর ডিসপ্লের মধ্যেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এ দুটি প্রযুক্তিসহ ফোন তৈরি করছে এইচএমডি গ্লোবাল। সেটি বাজারে নকিয়া ৯ বা নকিয়া এ১ নামে আসছে। বছরের মধ্যভাগেই তা ঘোষণা হবার কথা থাকলেও, তৈরি জটিলতা ফোনটির উন্মোচন পিছিয়ে দিয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই ইন ডিসপ্লে ফিঙ্গার প্রিন্টযুক্ত নকিয়া ফোনটি নিয়ে কাজ করছে এইচএমডি গ্লোবাল। ডিজাইন এইচএমডি গ্লোবাল করলেও, তৈরির দায়িত্বে আছে ফক্সকন। ফিঙ্গার প্রিন্ট সেন্সরটি তৈরি করেছে সিনাপ্টিকস আর ডিসপ্লেটি তৈরি করেছে এলজি।

ওলেড প্রযুক্তির ডিসপ্লের মধ্যেই ফিঙ্গার প্রিন্ট সেন্সর যুক্ত করা সময়সাপেক্ষ। ফলে ফোন নির্মাণের গতি ধীর হয়ে যাওয়ায় পিছিয়ে গেছে উন্মোচন। তবে ফ্ল্যাগশিপ এ ফোনটি সম্পর্কে আর তেমন কিছু জানা যায়নি।

নকিয়া ৯ নামের স্মার্টফোনটি ৩১ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর বার্লিনে অনুষ্ঠিতব্য আইএফএ সম্মেলনে প্রদর্শন করতে পারে প্রতিষ্ঠানটি।

এতে তিনটি ব্যাক ক্যামেরা থাকবে। আর প্রসেসর থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ অথবা ৭১০। র‌্যাম হতে পারে ৪ বা ৬ গিগাবাইট। আরও বিস্তারিত জানতে অপেক্ষা করতে হবে আনুষ্ঠানিক ঘোষণার জন্য।

ইসি