পর্যটকদের কাছে বিস্ময় ভুল ভুলাইয়া (ভিডিও)

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

পর্যটকদের কাছে বিস্ময় ভুল ভুলাইয়া (ভিডিও)

পরিবর্তন ডেস্ক ৫:৫০ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০১৮

পর্যটকদের কাছে বিস্ময় ভুল ভুলাইয়া (ভিডিও)

ভারতের উত্তর প্রদেশের লক্ষ্ণৌতে অবস্থিত ঐতিহাসিক ভবন বড় ইমামবাড়ার ভুল ভুলাইয়া নিয়ে পর্যটকদের মনে আগ্রহ প্রচুর। এই গোলকধাঁধায় পথ হারানোর জন্য যেন পর্যটকদের হাতছানি দিয়ে ডাকে আঠারো শতকের শেষ দিকে নির্মিত আজব স্থাপনাটি।

এই গোলকধাঁধাটিতে পথ রয়েছে এক হাজার চব্বিশটি। কিন্তু বের হওয়ার পথ কিন্তু মাত্র একটি। ফলে এর ভেতরে ঢুকে পথ চিনে আসাটা এক প্রকার অসম্ভব ব্যাপার! যদি না পথ চেনা থাকে। পর্যটকেরা তাই গাইড ছাড়া সেখানে প্রবেশের কথা কল্পনাও করেন না।

তৎকালীন নওয়াব আসাফ উদ দৌলা ১৭৮৫ সালে আজব এই গোলক ধাঁধাটি নির্মাণ করেন। ইতিহাস বলে, ১৮ শতকের শেষভাগে অযোধ্যায় দুর্ভিক্ষ আর বেকারত্ব সমস্যা দেখা দিলে সাময়িক সমাধান হিসেবে বড় ইমামবাড়া এবং ভুল ভুলাইয়া নির্মাণের কাজ হাতে নেন নবাব। উদ্দেশ্য শ্রমিকদের কাজের সংস্থান করা।

ইমামবাড়ার নির্মান কাজে লেগে যায় প্রায় ১৪ বছর। তবে ভুল ভুলাইয়ার নির্মাণ কাজে সময় লাগে ৬ বছর। বড় ইমামবাড়ার কেন্দ্রে অবস্থিত প্রায় ৫০X১৬X১৫ মিটার আকৃতির এই বিশাল গোলকধাঁধায় কোনো খিলান কিংবা থাম নেই। রয়েছে শুধু গলিপথ। মূলত ভবনের মাঝের বিশাল জায়গাটির দেয়াল কিংবা ছাদকে ধরে রাখতে অদ্ভুত স্থাপত্যশৈলী দেখান সেসময়ের কারিগরেরা।

স্থাপনাটির ছাদে উঠলে এখনও লক্ষ্ণৌ শহরের অনেকটাই দেখা যায়। শহরের বড় ইমামবাড়া শিয়া সম্প্রদায়ের জন্য এক পবিত্র স্থান হিসেবে পরিচিত। মহররমের সময়ে শিয়া মুসলিমরা স্থানটিতে নিয়মিত বিশেষ আয়োজন করে থাকে।  

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।

কেবিএ