মোল্লা ফজলুল্লাহকে ধরিয়ে দিলে ৫ মিলিয়ন ডলার পুরস্কার

ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫

মোল্লা ফজলুল্লাহকে ধরিয়ে দিলে ৫ মিলিয়ন ডলার পুরস্কার

পরিবর্তন ডেস্ক ৮:৫৪ অপরাহ্ণ, মার্চ ০৯, ২০১৮

মোল্লা ফজলুল্লাহকে ধরিয়ে দিলে ৫ মিলিয়ন ডলার পুরস্কার

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট পাকিস্তান তালেবান নেতা মোল্লা ফজলুল্লাহকে ধরিয়ে দিতে পারলে পাঁচ মিলিয়ন ডলার পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে। ফজলুল্লাহ ২০১০ সালে নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে গাড়িবোমা হামলা চেষ্টার সঙ্গে জড়িত বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

ফজলুল্লাকে চিহ্নিত করে বা তার অবস্থান জানিয়ে কোনো তথ্য দিতে পারলে এই পুরস্কার দেয়ার ঘোষণা দেয় স্টেট ডিপার্টমেন্ট।

ফজলুল্লাহ নিষিদ্ধ জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) প্রধান।

একই সঙ্গে টিটিপির সাথে জড়িত আরও দুটি সংগঠনের নেতাদের ধরিয়ে দিতে তিন মিলিয়ন ডলার করে পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এরা হলেন- জামাত উল-আহরারের নেতা আবদুল ওয়ালি এবং লস্কর-এ-ইসলামের নেতা মাঙ্গাল বাগ।

স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, টিটিপি ‘আল কায়েদার ঘনিষ্ঠ ছিল’। যে তিনজনকে ধরিয়ে দিতে বলা হয়েছে তারা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, টিটিপি ফাইসাল শাহজাদকে বিস্ফোরক ব্যবহারের প্রশিক্ষণ দিয়েছিল। শাহজাদ ২০১০ সালে টাইমস স্কয়ারে একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটাতে ব্যর্থ হয়।

জঙ্গি সংগঠনটি ২০১৪ সালের ডিসেম্বরে পেশোয়ারের একটি স্কুলে হত্যাযজ্ঞ চালিয়ে ১৫০ জনেরও বেশি মানুষকে হত্যা করে এবং ২০১৭ সালে একই শহরে আরও নয়জনকে হত্যা করে।

সংগঠনটি ২০১২ সালে মালালা ইউসুফজাইকে গুলি করার জন্যও অভিযুক্ত। পরে ইউসুফজাই মেয়েদের শিক্ষার অধিকারের জন্য লড়াইয়ে নোবেল পেলে সারা বিশ্বে পরিচিতি লাভ করেন।

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের ভূমিকা সন্তোষজনক নয় বলে সম্প্রতি বিভিন্ন মন্তব্য ও পদক্ষেপ গ্রহণ করার পর যুক্তরাষ্ট্র জঙ্গি নেতাদের ধরতে এই পুরস্কার ঘোষণা করল।

এমআর/এমএসআই