যুক্তরাষ্ট্রে যোগাসনে জনপ্রিয় গাঁজা

ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫

যুক্তরাষ্ট্রে যোগাসনে জনপ্রিয় গাঁজা

পরিবর্তন ডেস্ক ৬:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৮, ২০১৮

print
যুক্তরাষ্ট্রে যোগাসনে জনপ্রিয় গাঁজা

মারাত্মক নেশার দ্রব্য হওয়ার কারণে অধিকাংশ দেশেই গাঁজাকে নেতিবাচক দৃষ্টিতে দেখা হয়। যুক্তরাষ্ট্রও তার ব্যতিক্রম ছিল না। কিন্তু ইউরোপসহ অনেক দেশেই এখন অষুধ হিসেবে গাঁজার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। তবে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো শহরে যোগব্যায়াম প্রশিক্ষক ডি ডুসল্ট গাঁজার ব্যবহারকে অন্য মাত্রা দিয়েছেন!

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ বৃহস্পতিবার এমনই এক বিচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়, ডি ডুসল্টের হাত ধরে দেশটিতে যোগ প্রশিক্ষণের ক্ষেত্রে ক্রমেই গাঁজার কদর বাড়ছে। আজব ঐ প্রশিক্ষণের এদেশীয় একটি নামও রয়েছে.. ‘গাঞ্জা ইয়োগা’!

প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সালে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোয় নিজের যোগাসনের ক্লাসেই ডি ডুসল্ট প্রথম গাঁজায় দম দেওয়ার নিয়ম চালু করেছিলেন। তখন থেকেই নাকি শহরে ডুসল্টের জনপ্রিয়তা বাড়ছিল।

কিন্তু ক্যালিফোর্নিয়ায় যেহেতু মারিজুয়ানার বিনোদনমূলক ব্যবহার অবৈধ তখন ছিল, তাই জনপ্রিয় হলেও ডুসল্টের ‘গাঞ্জা ইয়োগা’ সেভাবে প্রচার পায়নি। পরে মার্কিন সরকার ক্যালিফোর্নিয়ায় বিনোদনের জন্য মারিজুয়ানার ব্যবহার বৈধ ঘোষণা করলে গাঞ্জা ইয়োগার কদর হু হু করে বেড়ে যায়।

এই আজব প্রশিক্ষণের ব্যাপারে ডুসল্টের দাবি, গাঁজায় রয়েছে উত্তেজনা এবং হতাশা দমনের উপাদান! তাই কঠোর নিয়মের যোগাসনের ফাঁকে কেউ যদি গাঁজায় টান দেন তবে মনের সব উদ্বেগ, হতাশা ক্রমেই মিলিয়ে যায়। একারণেই যোগাসনের ক্লাসের ফাঁকে ছাত্রছাত্রীদের গাঁজা সেবনের জন্য সময় দেন তিনি।

ডুসল্টের ইচ্ছে সান ফ্রান্সিসকো ছাড়িয়ে অন্যান্য শহরেও ছড়িয়ে দেবেন গাঞ্জা ইয়োগা। অবশ্য ডুসল্টের জনপ্রিয়তা বুঝতে পেরে এরইমধ্যে বেশ কয়েকজন যোগ প্রশিক্ষক ওয়াশিংটন ডিসি, ম্যাসাচুসেট্‌স, ডেনভারসহ যুক্তরাষ্ট্রের বেশ কিছু শহরে গাঞ্জা ইয়োগা’র প্রশিক্ষণ কেন্দ্র খুলে বসেছেন। যা নাকি ক্রমেই জনপ্রিয় হচ্ছে। 

কেবিএ

 
.


আলোচিত সংবাদ