চা কফির দাগ তোলার নানা কৌশল

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

চা কফির দাগ তোলার নানা কৌশল

পরিবর্তন ডেস্ক ৯:০১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০২, ২০১৮

চা কফির দাগ তোলার নানা কৌশল

প্রতিদিন অন্য সব খাবার থেকে খাওয়া বা পান করা হয় চা অথবা কফি। তাই স্বাভাবিকভাবেই চা, কফি মাঝে মাঝেই ছিটকে পরে আমাদের পোশাক নষ্ট করে দিতে পারে। কিন্তু অনেক সময় অনেক শখের পোশাকও চায়ের জন্য জলাঞ্জলি দিতে হয়। মনে হয় আর কখনোই চা পান করবো না। কিন্তু কি আর করার এটা তো আমারা আর ছেড়ে দিতে পারি না। তাই আজ শিখে নিন কীভাবে কাপড় থেকে চায়ের দাগ তুলবেন। কাপড় থেকে চা, কফির দাগ তোলার কৌশল শিখে নিন আর আরাম করে পায়ের উপর পা তুলে চা, কফি পান করুন।

ভিনেগার: চা, কফির দাগ দূর করার আরেকটি কার্যকরী উপায় হল ভিনেগার। কয়েক কাপ পানির মধ্যে এক চামচ ভিনেগার মিশিয়ে চায়ের দাগের ওপর স্প্রে করে দিন। এরপর হালকা ঘষা দিন। দেখবেন দাগ দূর হয়ে গেছে।

টুথপেষ্ট: টুথপেষ্ট দিয়েও চা, কফির দাগ দূর করা সম্ভব। চায়ের দাগের ওপর কিছু পরিমাণে টুথপেষ্ট দিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি কাপড়ের কোনো ক্ষতি ছাড়াই দাগ দূর করে দিবে।

বেকিং সোডা: চা, কফির দাগের ওপর এক চা চামচ বেকিং সোডা দিয়ে দিন। এরপর সেটি ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গরম পানি: সুতির কাপড় থেকে চা, কফির দাগ উঠানোর খুব সহজ একটি উপায় হল গরম পানির ব্যবহার। চায়ের দাগের ওপর গরম পানি ঢালুন। এখন দাগের জায়গাটুকু কয়েকবার ঘষুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দাগ দূর হয়ে গেছে।

ডিমের সাদা অংশ: ডিমের সাদা অংশ ফেটে নিন। এরপর সেটি দাগের ওপর লাগান। ১ মিনিট অপেক্ষা করুন। এরপর ঘষে ঘষে ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রথম ধোয়ায় দাগ দূর না হলে আরেকবার করুন। দেখবেন দাগ উধাও হয়ে গেছে।

ইসি/