২০১৮ সালেও যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করবে রাশিয়া : সিআইএ প্রধান

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

২০১৮ সালেও যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করবে রাশিয়া : সিআইএ প্রধান

পরিবর্তন ডেস্ক ৩:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৮

print
২০১৮ সালেও যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করবে রাশিয়া : সিআইএ প্রধান

যুক্তরাষ্ট্রের নির্বাচনকে প্রভাবিত করা বন্ধ করেনি রাশিয়া এবং ২০১৮ সালেও দেশটির মধ্যবর্তী নির্বাচনে মস্কো হস্তক্ষেপ করবে বলে অনুমান করছে সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ)।

সোমবার প্রকাশিত একটি সাক্ষাৎকারে সিয়াইএ-এর প্রধান মাইক পম্পেও এই আশঙ্কা প্রকাশ করেন।

পম্পেও বিবিসিকে বলেন,'আমি তাদের কর্মকাণ্ড উল্লেখযোগ্য হারে কমানোর কোনও লক্ষণ দেখছিনা।'

'আমি পুরোপুরি আশা করছি তারা আবার আমাদের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা চালিয়ে যাবে এবং সম্ভব হলে নির্বাচনকে প্রভাবিত করবে। তবে, আমি আত্মবিশ্বাসী আমেরিকা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে পারবে,' যোগ করেন পম্পেও।

যুক্তরাষ্ট্রের প্রধান ইন্টেলিজেন্স এজেন্সিগুলো ২০১৬ সালের শেষে নিশ্চিত হয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওই বছর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার জন্য একটি বড় গোয়েন্দা তৎপরতা চালু করার নির্দেশ দেন।

পুতিন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণাকে ক্ষতিগ্রস্ত করে ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচিত করার সম্ভাবনা বাড়াতে ওই কার্যক্রম চালু করেন।

রাশিয়ার হ্যাকাররা হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারনা বিষয়ক বিভিন্ন ইমেইল ও দলিল হ্যাক করে ইন্টারনেটে ছেড়ে দেয়। একই সাথে তারা হিলারির ভাবমূর্তি নষ্ট করতে সামাজিক মাধ্যমগুলোতে বিভিন্ন বিতর্কিত খবর ও পোস্ট ছড়ায়।

রাশিয়া তাকে নির্বাচিত হতে সহায়তা করেছে এই অভিযোগ আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরাবরই অস্বীকার করে আসছেন। তিনি রাশিয়ার সাথে তার সম্পর্কের খবরকে 'ভুয়া খবর' বলে উড়িয়ে দেন।

ট্রাম্পের নিযুক্ত সিআইএ প্রধান পম্পেও এই বিতর্ক বরাবর এড়িয়ে এসছেন, কিন্তু তিনি এই বিষয়ে তার পূর্বসূরির সিদ্ধান্তকেই সঠিক বলে মনে করেন।

২০১৮ সালে আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধিসভার (হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস) ৪৩৫ সদস্য এবং ৩৩ জন সিনেটর অংশগ্রহণ করবেন।

নির্বাচনে সংখ্যালঘু ডেমোক্র্যাটরা ইউএস কংগ্রেসের দুই কক্ষে রিপাবলিকানদের কাছ থেকে নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে আসার জন্য লড়াই করবে।

এমআর/এএসটি

 
.


আলোচিত সংবাদ