খালেদার মুক্তির দাবিতে রোববার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৯ মাঘ ১৪২৬

খালেদার মুক্তির দাবিতে রোববার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ

জ্যেষ্ঠ প্রতিবেদক ২:৩২ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৯

খালেদার মুক্তির দাবিতে রোববার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে রোববার দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচির ডাক দিয়েছে দলটি।

শনিবার দুপুরে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের নেতাদের নিয়ে যৌথসভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচির ঘোষণা দেন।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন নিয়ে তারা (সরকার) একটি জঘন্য নাটক করছে। এই নাটক বাদ দিয়ে বেগম জিয়ার জীবন রক্ষার্থে তার জামিনের ব্যবস্থা করুন এবং তার সুচিকিৎসার ব্যবস্থা করে দেন। অন্যথায় এদেশের মানুষ কোনো দিন আপনাদের ক্ষমা করবে না। কারণ তখন আপনারা ক্ষমার অযোগ্য হবেন।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশ মোতায়েন প্রসঙ্গে মহাসচিব বলেন, বিজয়ের এই মাসে আমাদের অফিসের সামনে আবার সেই অবস্থা ফিরে এসেছে। পুলিশ ও র‌্যাব এবং ভয় দেখানোর প্রক্রিয়াগুলো অবলম্বন করছে। কিন্তু ভয়-টয় দেখিয়ে কোনো লাভ হবে না। আন্দোলন ও সংগ্রামের মধ্যে দিয়েই এদেশের মানুষ তাদের অধিকার আদায় করে নেবে। এ জন্য আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে।

মির্জা ফখরুল বলেন, ‘দুর্ভাগ্যের কথা বাংলাদেশের একটি রাজনৈতিক মহল মুক্তিযুদ্ধের চেতনাকে পরিকল্পিতভাবে বিকৃত করছে এবং অত্যন্ত কদর্যভাবে স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাবমূর্তিকে বিকৃত করছে। আর মুক্তিযুদ্ধের মূল চেতনাকে (গণতন্ত্র) যে তারা (আওয়ামী লীগ) বার বার ধ্বংস করেছে, সে কথা তারা একবারও বলে না।’

সংবাদ সম্মেলনে বিএনপি নেতা রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব-উন-নবী খান সোহেল, আব্দুস সালাম আজাদসহ দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। শনিবার বেলা ১১টায় পুলিশ সদস্যদের দেখা যায়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে শনিবার রাজধানী ঢাকাসহ দেশের সব মহানগর ও জেলায় বিক্ষোভ কর্মসূচি রয়েছে বিএনপির অঙ্গসংগঠন যুবদলের।

ধারণা করা হচ্ছে, যুবদলের কর্মসূচি থাকার কারণেই বিএনপি কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পোশাক পরিহিত পুলিশের পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার সদস্যরাও অবস্থান করছেন।

যদিও যুবদল তাদের পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচি কোন এলাকায় পালন করবে তা জানায়নি।

এ সময় দলীয় কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েনের বিরুদ্ধে মির্জা ফখরুল ক্ষোভ প্রকাশ করেন ও একে বিরোধী দলকে ভয়-ভীতি দেখানোর কৌশল হিসেবে আখ্যায়িত করে তার নিন্দা জানান।

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, আজ তাদের একটি কর্মসূচি রয়েছে। এ জন্য অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষার্থে সেখানে পুলিশ সব সময় মোতায়েন থাকে, এখনও রয়েছে। কেউ যদি বিশৃঙ্খলা করার চেষ্টা করে পুলিশ তখন আইন অনুযায়ী কাজ করবে।

এমএইচ/আরপি

 

রাজনীতি: আরও পড়ুন

আরও