সেনাকুঞ্জে যাচ্ছেন মির্জা ফখরুল

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

সেনাকুঞ্জে যাচ্ছেন মির্জা ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক ২:৫১ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৯

সেনাকুঞ্জে যাচ্ছেন মির্জা ফখরুল

ফাইল ছবি

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২০১৩ সাল থেকে বিএনপি চেয়ারপারমসন খালেদা জিয়ার পরিবর্তে এ দিবসে ফখরুলের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল সেনাকুঞ্জের অনুষ্ঠানে যোগ দিয়ে আসছেন।

অতীতের ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল সেনাকুঞ্জের অনুষ্ঠানে যাচ্ছেন।

জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান পরিবর্তন ডটকমকে বলেন, দুপুরে মহাসচিব ঠাকুরগাঁও থেকে ঢাকা ফিরেছেন। বিকালে সশস্ত্র বাহিনী দিবসের অনুষ্ঠানে যোগ দিবেন।

মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পর থেকে ২১ নভেম্বর দিনটিকে ‘সশস্ত্র বাহিনী দিবস’ হিসেবে পালন করে বাংলাদেশ। ১৯৭১ সালের এইদিনে সেনা, নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ে বাংলাদেশ সশস্ত্র বাহিনী গঠিত হয় এবং পাকিস্তানী দখলদার বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক হামলা শুরু করে। স্বাধীনতার পর এই ঐতিহাসিক দিনে প্রতি বছর সশস্ত্র বাহিনী দিবস পালিত হয়ে আসছে।

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে দেশের সব সেনানিবাস, নৌঘাঁটি ও স্থাপনা এবং বিমানবাহিনী ঘাঁটির মসজিদগুলোয় দেশের কল্যাণ ও সমৃদ্ধি এবং সশস্ত্র বাহিনীর উত্তরোত্তর উন্নতি ও অগ্রগতি কামনা করে ফজরের নামাজ শেষে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে উপলক্ষে প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী কর্তৃক ঢাকা সেনানিবাসের সেনাকুঞ্জে বৈকালীন সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এ সংবর্ধনায় জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, সাবেক রাষ্ট্রপতিরা, সংসদের বিরোধী দলীয় নেতা, উপদেষ্টামণ্ডলী, মন্ত্রী ও মন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তি, প্রতিমন্ত্রী ও প্রতিমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তি, সুপ্রিম কোর্টের বিচারপতি, প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার, বাংলাদেশে নিযুক্ত বিদেশী রাষ্ট্রদূতসহ উল্লেখযোগ্য ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

সেনাকুঞ্জের এ সংবর্ধনা অনুষ্ঠান উপলক্ষে দেশের দু্‌ই প্রধান রাজনৈতিক নেত্রী শেখ হাসিনা এবং খালেদা জিয়ার মধ্যে সাক্ষাৎ হয় এবং নিজেদের মধ্য তারা কুশল বিনিময় করেন। তবে দুই নেতার মধ্যে সেনাকুঞ্জের অনুষ্ঠানে মুখোমুখি কথা বলার রীতিও বিগত কয়েক বছর ধরে বন্ধ হয়ে আছে।

সর্বশেষ ২০১২ সালের ২১ নভেম্বর সেনাকুঞ্জের সংবধর্নায় যোগ দেন খালেদা জিয়া। তবে সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গ তার কথা হয়নি।

এরপর ২০১৩ সাল থেকে সেনাকুঞ্জের সংবর্ধনায় যোগদান করছেন না খালেদা জিয়া। তার পরিবর্তে মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দল এ অনুষ্ঠানে যোগ দিচ্ছে।

এমএইচ/এসবি

 

রাজনীতি: আরও পড়ুন

আরও