মানুষ হত্যা সরকারের কাছে ‘ডাল-ভাতে’ পরিণত হয়েছে: রিজভী

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

মানুষ হত্যা সরকারের কাছে ‘ডাল-ভাতে’ পরিণত হয়েছে: রিজভী

জ্যেষ্ঠ প্রতিবেদক ২:৫০ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৯

মানুষ হত্যা সরকারের কাছে ‘ডাল-ভাতে’ পরিণত হয়েছে: রিজভী

মানুষ হত্যা সরকারের কাছে ‘ডাল-ভাতে’ পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন,  ভোলায় নির্বিচারে গুলি করা হয়েছে। শুধু কথায় কথায় গুলি। দেশের মানুষ মনে হয় পশু-পাখির মতো। যেকোনো একটা সমাবেশ হলেই সেখানে গুলি আর হত্যা। মানুষ হত্যা সরকারের কাছে ডাল-ভাতে পরিণত হয়েছে।

গত ২০ অক্টোবর রোববার ভোলায় পুলিশের গুলিতে চারজন নিহতের ঘটনার প্রতিবাদে বুধবার দুপুরে আয়োজিত বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত বক্তব্যে রিজভী আহমেদ এসব কথা বলেন।

ভোলার বোরহানউদ্দিনে এক হিন্দু তরুণের ফেসবুক আইডি ‘হ্যাক করে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর বিরুদ্ধে অবমাননাকর’ বক্তব্য ছড়ানোর পর মুসলিম তৌহীদি জনতার ব্যানারে সমাবেশ থেকে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক মাদ্রাসাছাত্রসহ ৪ জন নিহত ও ১০ পুলিশসহ শতাধিক আহত হয়েছে। ভোলার এই ঘটনার প্রতিবাদে বুধবার ঢাকার থানায় থানায় এবং সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে পল্টন-শাহবাগ-রমনা থানা বিএনপি। মিছিলটি নয়া পল্টনের কার্যালয় থেকে নাইটিঙ্গেল রেস্তোরাঁর মোড় দিয়ে আবার কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

রিজভী বলেন, এই সরকারের কোনো কাজ নাই। এরা গণতন্ত্র হত্যা করেছে, এরা বাকস্বাধীনতা হরণ করেছে, এরা স্বাধীন মতামত হত্যা করেছে। তাই গণতন্ত্রের অন্যতম শর্ত হলো সমাবেশ করা। এটি সাংবিধানিক অধিকার, সেই অধিকারকে ভোলায় সরকার সহ্য করলো না, ৪ জনকে হত্যা করলো, শতাধিক আহত করলো বিনা কারণে, বিনা উস্কানিতে।

তিনি বলেন, আমরা সারাদেশে ভোলা হত্যাকাণ্ডের প্রতিবাদে আজকে কর্মসূচি করছি। আমাদের সকলকে এই প্রতিবাদে রাজপথে নেমে আসতে হবে। আমরা যদি প্রতিবাদ না করি তাহলে আপনাদের-আমাদের কারও জীবনই নিরাপদ থাকবে না। আমাদের সন্তানরা নিরাপদে স্কুল-কলেজে যেতে পারবে না, বাসায় ফিরে আসতে পারবে না।

ভোলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে রিজভী বলেন, সরকার কথায় কথায় গুলি, কথায় কথায় গ্রেপ্তার করছে। এটার একটা কারণ আছে, প্রতিবাদকে আগে-ভাগেই নিস্তব্ধ করে দেয়া এ জন্য যাতে দেশ বিক্রি করা যায়, পানি বিক্রি করা যায়, মাটি বিক্রি করা যায়, বাংলাদেশের মাটিতে অন্য দেশের বিমানবন্দর করা যায়। এই কারণেই প্রতিবাদ মিছিল বা সমাবেশের জবাব হচ্ছে গুলি, জবাব হচ্ছে রক্তপাত, জবাব হচ্ছে মানুষ হত্যা।

সরকারের অপকর্মের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হয়ে সোচ্চার হওয়ার আহবান জানান রিজভী। সংক্ষিপ্ত সমাবেশে আরও বক্তব্য দেন মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার।

এমএইচ/আরপি

 

রাজনীতি: আরও পড়ুন

আরও