জিএম কাদেরকে দায়িত্ব হস্তান্তরে আসেননি রওশন

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

জিএম কাদেরকে দায়িত্ব হস্তান্তরে আসেননি রওশন

পরিবর্তন প্রতিবেদক ২:৫৫ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

জিএম কাদেরকে দায়িত্ব হস্তান্তরে আসেননি রওশন

হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর তিন দিন পর জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন তার ভাই জিএম কাদের।

বৃহস্পতিবার বনানীতে এক সংবাদ সম্মেলন ডেকে তাকে আনুষ্ঠানিকভাবে এ দায়িত্ব তুলে দের জাপার মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁ।

এ সময় তিনি বলেন, ‘জাতীয় পার্টির গঠনতন্ত্রের ০/১ ক ধারা অনুযায়ী হুসেইন মুহম্মদ এরশাদ মৃত্যুর আগে বলে গেছেন, তার অবর্তমানে জিএম কাদের দলের চেয়ারম্যান হবেন। আজ থেকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, জিএম কাদেরই দলের চেয়ারম্যান।’

নতুন চেয়ারম্যান জিএম কাদের এ সময় মহাসচিবের পাশেই ছিলেন। তবে এই সংবাদ সম্মেলনে অন্য সিনিয়র নেতারা এলেও এরশাদের স্ত্রী ও দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ আসেননি।

১৭ দিন চিকিৎসাধীন থাকার পর গত ১৪ জুলাই ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ৯০ বছর বয়সে মারা যান সাবেক স্বৈরশাসক এরশাদ। পরে নানা নাটকীয়তা শেষে তাকে গত মঙ্গলবার রংপুরের নিজ বাড়ি পল্লীনিবাসে দাফন করা হয়।

মৃত্যুর আগে গত জানুয়ারিতে এরশাদ ভাই জিএম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করেন, যা নিয়ে সে সময়ে দলে অনেক নাটকীয়তাও হয়েছিল।

কিন্তু, সিঙ্গাপুরে চিকিৎসা শেষে দেশে ফিরে ‘ব্যর্থতার’ অভিযোগ এনে মার্চে জিএম কাদেরকে দলের সাংগঠনিক দায়িত্ব থেকে সরিয়ে দেন। সংসদে বিরোধী দলের উপনেতার দায়িত্বও কেড়ে নেন। সেখানে বসান স্ত্রী ও দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশনকে।

এরপর দুই সপ্তাহ না গড়াতেই রংপুর বিভাগের নেতাকর্মীদের তোপের মুখে আবার ভাইকে নেতৃত্বে ফেরান সাবেক রাষ্ট্রপতি এরশাদ। করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

ওএস/আইএম

 

রাজনীতি: আরও পড়ুন

আরও