রওশনের বয়ানে এরশাদের উন্নয়ন

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

রওশনের বয়ানে এরশাদের উন্নয়ন

জ্যেষ্ঠ প্রতিবেদক ১১:৪৪ পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০১৯

রওশনের বয়ানে এরশাদের উন্নয়ন

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের আমলে যেসব উন্নয়নমূলক কাজ হয়েছে তার চিত্র সংসদে তুলে ধরলেন বিরোধীদলীয় উপনেতা ও পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ।

গতকাল বৃহস্পতিবার সংসদের বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি স্বামী জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের জন্য দোয়া চান এবং তার আমলের বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরেন।

এরশাদের শাসনামলের উন্নয়ন চিত্র তুলে ধরে রওশন এরশাদ বলেন, ঐতিহাসিক উপজেলা ব্যবস্থা প্রবর্তন, ৪৬০টি উপজেলায় উন্নীতকরণ, জনগণের সুবিচার প্রাপ্তির নিশ্চয়তা বৃদ্ধির জন্য হাইকোর্টের বেঞ্চ সম্প্রসারণ, দেশের উত্তর ও দক্ষিণ অঞ্চলে হাইওয়ে নির্মাণ, সারাদেশে সড়ক অবকাঠামো উন্নয়ন ও যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ও ব্যাপক উন্নয়ন, বুড়িগঙ্গা নদীর ওপরে বাংলাদেশ-চীন মৈত্রী সেতু, মেঘনা সেতু, কর্ণফুলী সেতু, টেকেরহাট সেতুসহ ছোট-বড় ৫০৮টি ব্রিজ ও সেতু নির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, আমাদের সময়ে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের সেনা, নৌ, বিমানবাহিনীর সদস্য প্রেরণ করা হয়েছে। 

জাতীয় ওষুধ নীতি প্রণয়ন, জাতীয় প্রেস কমিশন গঠন, মুসলিম প্রধান দেশে শুক্রবার সাপ্তাহিক ছুটি ঘোষণা, জাতীয় ঈদগাহ নির্মাণ, মুজিবনগর স্মৃতিসৌধ নির্মাণ, মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি ও গ্রাম পর্যায়ে পল্লী বিদ্যুৎ সম্প্রসারণ, পাকরা বাজারে ৫টি, তিতাসে ৩টি, হবিগঞ্জে ২টি ও কান্তায় ১টি গ্যাস খনন এবং ৯৫০ মাইল গ্যাস পাইপলাইন সম্প্রসারণ করা হয়েছে। জনসংখ্যা নিয়ন্ত্রণে কার্যক্রম জোরদার করা হয়েছে। ঢাকার চারপাশে বন্যা নিয়ন্ত্রণে বেড়িবাঁধ নির্মাণ করা হয়েছে।

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যা ১৯৮৮ সাল। ১৯৮৫ ও ৮৮ সালে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ও সামদ্রিক জলচ্ছ্বাসে দুর্যোগ মোকাবেলা ও দুর্গত মানুষের পাশে দাঁড়াতে দেশ-বিদেশে সাহায্যের ক্ষেত্রে এরশাদের ভূমিকা স্মরণীয় হয়ে আছে বলেও উল্লেখ করেন তিনি।

রওশন এরশাদ বলেন, তিনি এদেশে সর্বপ্রথম সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য উৎসবভাতা চালু করেন। ৬৮ হাজার গ্রাম    বাঁচলে বাংলাদেশ বাঁচবে এই নীতির আলোকে গ্রামোন্নয়নে কৃষি সেচ, পল্লী বিদ্যুৎ, গ্রামের অবকাঠামো উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখেন।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ে তুলতে চেয়েছিলেন। তার জন্য তিনি চেষ্টা করে গেছেন- যোগ করেন রওশন।

এইচকে/আরপি

 

রাজনীতি: আরও পড়ুন

আরও