নারী আসনে প্রার্থী দেবে বিএনপি

ঢাকা, ১৪ আগস্ট, ২০১৯ | 2 0 1

নারী আসনে প্রার্থী দেবে বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক ১২:০৮ পূর্বাহ্ণ, মে ১৪, ২০১৯

নারী আসনে প্রার্থী দেবে বিএনপি

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে প্রার্থী দিবে বিএনপি। তবে বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি দলটি।

সোমবার রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত ২০ দলীয় জোটের বৈঠকে জোট নেতাদের দলের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে বিএনপি।

এদিকে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসা দাবি, কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য না পাওয়া এবং তীব্র গরমে ঢাকায় পানি সংকটের প্রতিবাদে আগামী সপ্তাহে ঢাকায় মানববন্ধন করবে ২০ দল। তবে এর তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

এছাড়া এই ইস্যুতে জোটের শরিক দলগুলোও পৃথকভাবে কর্মসূচি পালন করবে। পাশাপাশি গণতন্ত্র পুনরুদ্ধারের দাবি আদায়ে জনগণকে সংগঠিতও করবে ২০ দল।

বিএনপির এমপিদের শপথগ্রহণ এবং জাতীয় ঐক্যফ্রন্ট নিয়ে সৃষ্ট ক্ষোভ প্রশমনে জোটের এই বৈঠক ডাকে বিএনপি।

বৈঠক সূত্রে জানা যায়, হঠাৎ সিদ্ধান্ত পরিবর্তন করে বিএনপির এমপিদের শপথ গ্রহণের বিষয়টির ব্যাখা দিয়ে বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জোট নেতাদের বলেন, কৌশলগত কারণে তারা সংসদে গেছেন। একই কারণে তিনি নিজেও শপথ নেননি। তাই এটা নিয়ে বিভ্রান্ত হওয়া কিংবা ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই। আশা করি, এরপরে এই ইস্যুতে সৃষ্ট ভুল বোঝাবুঝি ও মান-অভিমানেরও অবসান হবে।

জানা গেছে, ২০ দলীয় জোটকে আরও সক্রিয় ও গতিশীল করতে এখন থেকে প্রতি মাসের ৮ তারিখে জোটের বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়া ২০ দলকে সক্রিয় করতে জোট থেকে সম্প্রতি বেরিয়ে যাওয়া বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থকেও ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে বিএনপি। এ লক্ষ্যে তার সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে দলটি।

আরো জানা গেছে, ২০ দলীয় জোটকে সক্রিয় করার পাশাপাশি গণতন্ত্র পুনরুদ্ধারে নতুন নির্বাচনের দাবি আদায়ে বৃহত্তর ঐক্য গঠনেরও প্রক্রিয়া শুরু করেছে বিএনপি। এ লক্ষ্যে ২০ দলের বাইরের রাজনৈতিক দলগুলোকে একত্র করার উদ্যোগ গ্রহণ করেছে দলটি। বৈঠকে বিএনপির এই উদ্যোগ নিয়েও আলোচনা হয়েছে।

বৈঠক শেষে ২০ দলীয় জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসার দাবি এবং কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য না পাওয়া এবং তীব্র গরমে ঢাকায় পানির সংকটের প্রতিবাদে ২০ দলীয় জোট একক ও পৃথক কর্মসূচি পালন করবে। বিজেপির ২০ দলীয় জোট ত্যাগ করা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জোটের এই সমন্বয়ক বলেন, আন্দালিব রহমান পার্থ আমাদের সাথে শুরু থেকেই ছিল। আশা করি, মান-অভিমান ভুলে আবার ২০ দলীয় জোটে ফিরে আসবে।

লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের ২০ দল ছাড়ার আল্টিমেটাম প্রসঙ্গে জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, মোস্তাফিজুর রহমান ইরান আজকেও বৈঠকে ছিলেন। তিনি ২০ দলীয় জোট ছাড়ার আল্টিমেটামের কথা অস্বীকার করেছেন।

জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের মধ্যে মতবিরোধ চলছে কি না-জানতে চাইলে তিনি বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পূর্বে ২০ দলীয় জোটের মতামত নেওয়া হয়েছে। তারা সকলে জাতীয় ঐক্যগঠনের পক্ষে বলেছেন এবং সিদ্ধান্ত দিয়েছেন। তাই ঐক্যফ্রন্ট নিয়ে ২০ দলে কোনো সমস্যা নেই।

বৈঠক সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে প্রার্থী দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এটা নিয়ে জোটের বৈঠকে আলোচনাও হয়েছে। পরে জোট নেতারাও বিএনপির এই সিদ্ধান্তে একমত পোষণ করেন।

বৈঠকে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে অংশগ্রহণ করা না করার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বিএনপি। দলীয় ফোরামে আলোচনা করে এ ব্যাপারে শিগগিরই সিদ্ধান্ত নেবে তারা। আর কোনো সিদ্ধান্ত হলে তা ২০ দলকে অবহিত করা হবে।

মির্জা ফখরুলের সভাপতিত্বে সভায় নজরুল ইসলাম ছাড়াও জামায়াতের মাওলানা আবদুল হালিম, জাতীয় পার্টির (জাফর) মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, এলডিপির রেদোয়ান আহমেদ, জাগপার খন্দকার লুৎফর রহমান, ন্যাপ-ভাসানীর আজহারুল ইসলাম, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, বাংলাদেশ ন্যাপের এমএন শাওন সাদেকী প্রমুখ উপস্থিত ছিলেন।

তবে এলডিপির সভাপতি অলি আহমদ এবং জোট ছেড়ে যাওয়া আন্দালিব রহমান পার্থ বৈঠকে যোগ দেননি।

বিকেল ৪টায় শুরু হওয়া এ বৈঠক শেষে জোট নেতাদের নিয়ে ইফতার করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল।

এমএইচ/এআরই

 

রাজনীতি: আরও পড়ুন

আরও