খালেদার বিচারে আদালত বসবে কেরানীগঞ্জ কারাগারে

ঢাকা, ১৪ আগস্ট, ২০১৯ | 2 0 1

খালেদার বিচারে আদালত বসবে কেরানীগঞ্জ কারাগারে

পরিবর্তন প্রতিবেদক ৬:১৮ অপরাহ্ণ, মে ১৩, ২০১৯

খালেদার বিচারে আদালত বসবে কেরানীগঞ্জ কারাগারে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বিশেষ মামলার বিচার কার্যক্রম চলছিল নাজিমউদ্দিন রোডের পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের অস্থায়ী আদালতে। তবে নিরাপত্তাজনিত কারণে এবার সেই আদালত সরিয়ে নেয়া হচ্ছে।

এখন থেকে খালেদার বিচার কার্যক্রম চলবে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনের নবনির্মিত ২ নং ভবনের অস্থায়ী আদালতে।

রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের যুগ্মসচিব (প্রশাসন-১) মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেয়া হয়।

দুর্নীতি দমন কমিশনের কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা, রাজধানীর দারুস সালাম থানার নাশকতার ৮ মামলা, যাত্রাবাড়ী এলাকায় বাসে অগ্নিকাণ্ডের মামলা এবং মানহানির অভিযোগে করা তিনটি মামলার বিচার কার্যক্রম এখন থেকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনের নবনির্মিত ২ নং ভবনের অস্থায়ী আদালতে চলবে।

দুর্নীতির দুই মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দীর্ঘ এক বছরেরও বেশি সময় নাজিমউদ্দিন রোডের পুরান কারাগারে বন্দি ছিলেন। তার মামলাগুলোর বিচার কার্যক্রমও এতদিন কারাগারে স্থাপিত বিশেষ জজ আদালত এবং কারাগারে পাশে বকশীবাজারে কারা অধিদপ্তরের মাঠে স্থাপিত বিশেষ জজ আদালতে চলছিল।

বর্তমানে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে রয়েছেন খালেদা জিয়া। এমন অবস্থায় তার বিরুদ্ধে থাকা মামলাগুলোর বিচারে কেরানীগঞ্জের কারাগারে আদালত বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার, যার মধ্য দিয়ে তাকে কেরানীগঞ্জ কারাগারে স্থানান্তরের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

পিএসএস/এএসটি

 

রাজনীতি: আরও পড়ুন

আরও