ফখরুলের আসনে ভোট, সিদ্ধান্তহীনতায় বিএনপি

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

ফখরুলের আসনে ভোট, সিদ্ধান্তহীনতায় বিএনপি

মাহমুদুল হাসান ৭:০৯ অপরাহ্ণ, মে ০৮, ২০১৯

ফখরুলের আসনে ভোট, সিদ্ধান্তহীনতায় বিএনপি

নানা নাটকীয়তার পর একাদশ জাতীয় সংসদে বিএনপির নির্বাচিতদের মধ্যে পাঁচজন নেতা শপথ গ্রহণ করে সংসদে গেলেও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নেননি। এর ফলে তার আসন বগুড়া-৬ শূন্য ঘোষণা করা হয়।

শপথ না নেওয়ায় তার সংসদ সদস্য পদ গেলেও ইতিহাস সৃষ্টি করেছেন মির্জা ফখরুল। তিনিই প্রথম কোনো নেতা যিনি নির্বাচিত হয়েও সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করেননি।

বিএনপি এবং গণফোরামের নির্বাচিত সাতজন নেতা শপথ গ্রহণ করায় দল, জোট ও ঐক্যফ্রন্টের ভেতরে-বাইরে নানা অস্থিরতা দেখা দিয়েছে। শুরু হয়ে রাজনৈতিক নানা মেরুকরণ।

এদিকে গত ৩০ এপ্রিল জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন বগুড়া- ৬ আসন শূন্য ঘোষণা করেন।

এরপর ওই আসনে আগামী ২৪ জুন ভোটগ্রহণ করবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান পরিবর্তন ডটকমকে এ তথ্য জানান।

বগুড়া-৬ আসনে নির্বাচনী তফসিল ঘোষণার পর ওই আসনে বিএনপি কিংবা ঐক্যফ্রন্ট প্রতিদ্বন্দ্বিতা করবে কিনা তা এখনো সিদ্ধান্ত নেয়নি জোটটি।

এ নিয়ে জোটের নেতারাও কেউ মুখ খুলছেন না।

তবে তফসিল ঘোষণার পর নির্বাচনে অংশগ্রহণ করা না করা নিয়ে তাৎক্ষণিক প্রক্রিয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী পরিবর্তন ডটকমকে বলেন, নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়ে আমরা এখনো সিদ্ধান্ত নেয়নি। দলীয় ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত নিলে আপনারা জানতে পারবেন।

দলের যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল পরিবর্তন ডটকমকে বলেন, পরিষ্কার করে এখনই কিছু বলা যাচ্ছে না। ২০ দল, ঐক্যফ্রন্ট সব জায়গায় অস্থিরতা চলছে। আশা করি, স্বল্প সময়ের মধ্য আমরা সব গুছিয়ে উঠবো।

তিনি বলেন, সবেমাত্র জানালাম নির্বাচনের তারিখ ঘোষণা। আমাদের নীতি নির্ধারণী ফোরাম আছে, ২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্ট আছে সকলের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম পরিবর্তন ডটকমকে বলেন, কল্যাণ পার্টি কোনো প্রার্থী দিবে না। ২০ দলীয় জোটের প্রার্থী দেয়া না দেয়ার বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

জাতীয় ঐক্যফ্রন্টের নেতা গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী পরিবর্তন ডটকমকে বলেন, বেশ কিছু দিন ধরে আমরা বৈঠকে বসতে পারছি না। বিভিন্ন সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। অচিরেই ঐক্যফ্রন্টের বৈঠকে বসে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়ে পরিষ্কার কিছু জানতে পারেননি তিনি।

বিএনপি সূত্রে জানা গেছে, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের একক সিদ্ধান্তে বিএনপির পাঁচ নেতা শপথ সংসদে যান। এই নিয়ে ২০ দল ও ঐক্যফ্রন্টের মধ্যে টানাপোড়েন তৈরি হয়। ফলে এ সংকট সমস্যা না করে এখনই নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়টি পরিষ্কার করতে চাচ্ছে না দলটি।

তফসিল অনুযায়ী বগুড়া-৬ আসনে ২৪ জুন ভোটগ্রহণ, মনোনয়ন দাখিলের শেষ সময় ২৩ মে, বাছাই ২৭ মে, প্রত্যাহার ৩ জুন ও প্রতীক বরাদ্দ ৪ জুন।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান বলেন, ভোটগ্রহণের সময়ে পরিবর্তন আনা হয়েছে। সকাল ৮টার পরিবর্তে এ আসনে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু করা হবে এবং বিকেল ৪টার পরিবর্তে ভোটগ্র্রহণ শেষ হবে বিকেল ৫টায়। এছাড়া এ আসনের সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

এমএইচ/এসবি