‘সংসদে দু’জন ছাড়া কেউ নির্বাচিত নন’

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

‘সংসদে দু’জন ছাড়া কেউ নির্বাচিত নন’

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৯

‘সংসদে দু’জন ছাড়া কেউ নির্বাচিত নন’

বর্তমান জাতীয় সংসদের মাত্র দু’জন সদস্য ছাড়া কেউ-ই নির্বাচিত নন বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তবে কোন দু’জন নির্বাচিত তা তিনি উল্লেখ করেননি।

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ছাত্রদলের প্রতিষ্ঠাতা আহ্বায়ক কাজী আসাদুজ্জামানের স্মরণসভায় মোশাররফ এ দাবি করেন। জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক নেতারা এ আয়োজন করেন।

মোশাররফ হোসেন বলেন, বর্তমান সংসদের মাত্র দু’জন সদস্য ছাড়া কেউ-ই নির্বাচিত নন। সবাই আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। সংবিধানে বলা আছে, নির্বাচিত সংসদ সদস্যরা দেশ পারিচালনা করবেন। কিন্তু, এখন দেশ পরিচালনা করছে মনোনীত প্রার্থীরা। এই মনোনীতদের দিয়ে সরকার এখন অলিখিত বাকশাল প্রতিষ্ঠা করেছে।

তিনি বলেন, আওয়ামী লীগ বারবার বাকশাল প্রতিষ্ঠা করেছে। পক্ষান্তরে বিএনপি দুবার গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। আমাদের দলের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমান এ দেশে প্রথম গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেন। তাই এবারও আমাদের সবার পবিত্র দায়িত্ব গণতন্ত্র প্রতিষ্ঠা করা। আর এই গণতন্ত্র প্রতিষ্ঠা দেশনেত্রী খালেদা জিয়াকে কারাগারে রেখে সম্ভব নয়। তাকে মুক্ত করে তার নেতৃত্বে আন্দোলনের মাধ্যমে আমাদের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। এ জন্য আসুন সবাই ঐক্যবদ্ধ হই।

কাজী আসাদুজ্জামানের স্মৃতিচারণ করে মোশাররফ হোসেন বলেন, এমন একটি সময় কাজী আসাদুজ্জামান ছাত্রদলের রাজনীতিতে এসেছিলেন, যখন সামরিক শাসনবিরোধী আন্দোলন চলছিল। বিএনপির পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোনো কর্মসূচি পালন করতে গেলে তাদের ওপর গরম পানি নিক্ষেপ করা হতো। সেই সময় তিনি ছাত্রদলের আহ্বায়ক হয়েছিলেন।

তিনি ছাত্রদলে এসেছিলেন দেশের স্বাধীনতা রক্ষা করার জন্য, ছাত্রদের অধিকার প্রতিষ্ঠার জন্য, বাকশাল থেকে দেশকে রক্ষা করার জন্য। কিন্তু আজ আমরা সবাই আওয়ামী লীগের বাক্সে বন্দি হয়ে গেছি—যোগ করেন তিনি।

সাবেক ছাত্রনেতা ও বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে স্মরণসভায় আরো বক্তব্য দেন—বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, হাবিবুর রহমান হাবীব, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, প্রশিক্ষণ সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম আলিম, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, ছাত্রদল সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ।

এমএইচ/এমএ