রাজনৈতিক প্রভাবে পরিবহন খাতে বিশৃঙ্খলা: ড. কামাল (ভিডিও)

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ | ১২ বৈশাখ ১৪২৬

রাজনৈতিক প্রভাবে পরিবহন খাতে বিশৃঙ্খলা: ড. কামাল (ভিডিও)

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:৩০ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০১৯

গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, রাজনৈতিক প্রভাবে পরিবহন খাতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। অন্যদিকে রাজনৈতিক প্রভাবের কারণে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কার্যকরী উদ্যোগ নেয়া হচ্ছে না। এটা সুশাসনের ঘাটতি, সুশাসনের জন্য দরকার আইনের নিরপেক্ষ প্রয়োগ।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘গণপরিবহনে নৈরাজ্য ও জীবনের নিরাপত্তা হীনতায় নিরাপদ সড়ক আন্দোলন’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

গণফোরাম এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

ড. কামাল হোসেন বলেন, পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে যে আইন তৈরি করা হয়েছে তার প্রয়োগ নিশ্চিত করতে হবে। কিন্তু পুলিশ যদি অন্যভাবে প্রভাবিত হয়, তাদেরকে অন্যভাবে কেউ দুর্বল করে ফেলে, তখন সে আইনের শাসন থেকে সরে যায়। আর অরাজকতা ঘটে।

তিনি বলেন, রাস্তায় গাড়ি একদিক থেকে আরেকদিক, আরেক দিক থেকে আরেক দিকে ছুটছে, মোটরসাইকেল চলছে, বিভিন্নভাবে এমন অবস্থা তৈরি করছে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এগুলো অবহেলা এবং দায়িত্বহীনতার একটা ফসল। 

ঐক্যফ্রন্টের প্রধান এই নেতা বলেন, রাস্তাঘাটে চলার জন্য অনেক আইন আছে। সেই আইন মানা তো দূরের কথা, আইন অমান্য করা এখন মহামারী আকার ধারণ করেছে। এর বিরুদ্ধে পুলিশ যেমন দায়িত্ব পালন করবে, তেমনি নাগরিকদেরও অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। সংসদে এটা নিয়ে আলোচনা হওয়া দরকার। যেখান থেকে একটা আদেশ আশা দরকার। 

তিনি বলেন, দায়িত্বে অবহেলার কারণে সড়ক দুর্ঘটনা বাড়ছে। দায়িত্বে অবহেলায় কারা দায়ী সেটা চিহ্নিত করতে হবে, প্রত্যেকবারই দুর্ঘটনার পর বলা হয় যে, যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে, কিন্তু কোনদিনই যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়নি। প্রতিবছরই সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বাড়ছে। বাড়তে বাড়তে একটা ভয়াবহ আকার ধারণ করেছে।

সংবাদ সম্মেলনে গণফোরামের পক্ষ থেকে ১৪ দফা দাবি উপস্থাপন করেন দলের প্রেসিডিয়াম সদস্য মেজর জেনারেল (অব.) আমসা আমিন।

তিনি জানান, খুব শিগগিরই সড়ক পথে যাতায়তে শিক্ষার্থীদের সচেতন করতে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সচেতনতামূলক কর্মসূচি দিবে গণফোরাম।

এ দাবি আদায়ে আগামী ১ এপ্রিল গণফোরামের পক্ষ থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে বিকালে মানববন্ধন কর্মসূচি করা বলে জানান দলের সাধারণ সম্পাদক মোস্তাফা মহসিন মন্টু।

এসময় আরও উপস্থিত ছিলেন, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য জগলুল হায়াদার আফ্রিক, অধ্যাপক আবু সাঈদ, হোসেন রশিদ প্রমুখ।

এদিকে সংবাদ সম্মেলনে শেষে ড. কামাল হোসেনের হাতে ফুল দিয়ে শুভেচ্ছা জানান গাজীপুরে গণফোরামের নতুন কমিটি সভাপতি অ্যাডভোকেট মো. রফিক, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শেখ রফিকুল ইসলাম এবং গাজীপুর মহানগর গণফোরামের অ্যাডভোকেট মোশাররফ হোসেন।

এমএইচ/এসবি

আরও পড়ুন...
নিরাপদ সড়ক ইস্যুতে গণফোরামের ১৪ দাবি (ভিডিও)