এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়নের পূর্ণাঙ্গ সদস্য হলো বিএনপি

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়নের পূর্ণাঙ্গ সদস্য হলো বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক ১১:৪৪ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০১৯

এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়নের পূর্ণাঙ্গ সদস্য হলো বিএনপি

এক সম্মেলনের মাধ্যমে এশিয়া পেসিফিক ডেমোক্রেটিক ইউনিয়নে বিএনপিকে পূর্ণাঙ্গ সদস্য করা হয়েছে। এ সংক্রান্ত একটি চিঠি বিএনপিকে দেয়া হয়েছে।

পূর্ণাঙ্গ সদস্যপদ পেয়েই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করেছেন এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়ন’(এপিডিইউ)।

বৃহস্পতিবার শ্রীলংকার কলম্বোতে এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়নের সম্মেলনে সদস্য রাষ্ট্রসমূহের প্রত্যক্ষ ভোটে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সংগঠনের চেয়ারম্যান হয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হন রেনির বিক্রমানসুরে, ডেপুটি চেয়ারম্যান পিটার গুডফেলা (নিউজিল্যান্ড) এবং ভাইস চেয়ারম্যান তিনজন হচ্ছেন, তেনজিন খানসার (কানাডা), হাসান লতিফ (মালদ্বীপ) ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর (বাংলাদেশ)। কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন মিনা ম্যাককুইন (অস্ট্রেলিয়া) ও ব্রুস এডওয়ার্ড (অস্ট্রেলিয়া)।

শ্রীলংকার কলম্বোতে এই সম্মেলনে বিএনপির প্রতিনিধিত্ব করেন দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এশিয়া-প্যাসিফিক দেশগুলোর গণতান্ত্রিক রাজনৈতিক দলের সমন্বয়ে বিশ্বব্যাপী এই সংগঠনের বিএনপি সদস্য হওয়ার জন্য এক বছর আগে আবেদন করেছিলো। তারা এতোদিন এফিলেটেড মেম্বার ছিলাম। এখন তাদেরকে পূর্ণাঙ্গ সদস্যপদ দিয়েছে সংগঠনটি।

তিনি জানান, বাংলাদেশ থেকে শুধুমাত্র বিএনপি এই সংগঠনের পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করেছে। ভারতের ভারতীয় জনতা পার্টি-বিজেপিও এই সংগঠনের সদস্য বলে জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়ন আন্তর্জাতিক সংস্থা। যেখানে বিভিন্ন দেশের রাজনৈতিক দলগুলো সংস্থার সদস্য পদের জন্য আবেদন করে থাকে। গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোর প্রতিষ্ঠান এটি। এই সংস্থার মূল উদ্দেশ্য- বিভিন্ন দেশে গণতন্ত্রের চর্চা ও এর বিকাশ নিয়ে কাজ করা।

বিএনপির চেয়ারপারসনের উইংয়ে সদস্য শায়রুল কবির খান পরিবর্তন ডটকমকে  বলেন, ‘এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়নের পক্ষ থেকে শুক্রবার সকালে জানানো হয়েছে। বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর এ সম্মেলনে অংশগ্রহণ করার কথা ছিল। কিন্তু, তিনি যেতে পারেননি। তবে, লন্ডন থেকে বিএনপি আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির সম্মেলনে অংশগ্রহণ করেন।

এমএইচ/এআরই

 

রাজনীতি: আরও পড়ুন

আরও