একঝাঁক তারকা হতে চান আ’লীগের এমপি

ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯ | ৮ ফাল্গুন ১৪২৫

একঝাঁক তারকা হতে চান আ’লীগের এমপি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

একঝাঁক তারকা হতে চান আ’লীগের এমপি

গত দুইদিনে সংরক্ষিত আসনের জন্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ১০৫৫ নারী। এরমধ্যে চিত্রনায়িকা মৌসুমী, তারিন, রোকেয়া প্রাচী, শমী কায়সার ও অরুণা বিশ্বাসসহ একঝাঁক তারকাও আছে। আছে ৮ জনের মত তৃতীয় লিঙ্গের মানুষও। 

মঙ্গলবার থেকে শুরু হয় সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি। বুধবার রাত পর্যন্ত মোট ১০৫৫টি ফরম বিক্রি হয়। জমা পড়েছে ২৫০টির মত। এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কা‌দের ব‌লে‌ন, রাজপ‌থের আন্দোলন-সংগ্রা‌মে যারা অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছেন, দ‌লের জন্য যারা ত্যাগ স্বীকার ক‌রে‌ছেন ম‌নোনয়‌নে তারা অগ্রা‌ধিকার পা‌বেন।

এক প্রশ্নের জবা‌বে কা‌দের ব‌লেন, রাজপ‌থে আন্দোলন-সংগ্রাম ছাড়াও সাংস্কৃ‌তিক অঙ্গ‌নের ব্যক্তিরাও নির্বাচন‌কে সাম‌নে রে‌খে কাজ ক‌রে‌ছে। তারা সারা‌দে‌শে ভা‌লো ভূমিকা রে‌খে‌ছে।  সে জন্য তা‌দেরও মূল্যায়ন কর‌তে হ‌বে।

উল্লেখ্য,  প্রতিদিন সকাল ১০টা থেকে রাত পর্যন্ত ধানমন্ডিস্থ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে পাশে নতুন ভবন থেকে এই ফরম বিতরণ করা হচ্ছে। এসময়ে প্রতি ফরম থেকে ৩০ হাজার টাকা দলীয় ফান্ডের জন্য নেয়া হচ্ছে। ফরম সংগ্রহকারীরা আগামী শুক্রবার (১৮ জানুয়ারি) পর্যন্ত জমা দিতে পারবেন।

সংরক্ষিত নারী আসনের আইন অনুযায়ী, একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ পাবে ৪৩টি। আর বিরোধী দল জাতীয় পার্টি পাবে ৪টি।

আগামী মার্চ মাসে সংরক্ষিত আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও নির্বাচন কমিশনের সূত্রে জানা গেছে।

ইসি বলছে, এই নির্বাচনের তফসিল হবে ফেব্রুয়ারি মাঝামাঝিতে; মার্চের মধ্যেই ভোটগ্রহণ করা হবে।

২০১৪ সালে ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনেরও পর সে বছর মার্চে ৫০ জন সংরক্ষিত মহিলা সদস্যই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

এসইউজে/এসবি