খালেদার বিষয়ে সিদ্ধান্ত আজ

ঢাকা, ১৭ জুন, ২০১৯ | 2 0 1

খালেদার বিষয়ে সিদ্ধান্ত আজ

আদালত প্রতিবেদক ১০:৪২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৮

খালেদার বিষয়ে সিদ্ধান্ত আজ

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কি না তা আজ চূড়ান্ত হতে পারে। রিটার্নিং কর্মকর্তার পর নির্বাচন কমিশনের (ইসি) বিভক্ত আদেশে প্রার্থিতা বাতিল হওয়ার পর তা ফেরত পেতে হাইকোর্টে রিট করেছেন খালেদা জিয়ার আইনজীবীরা। ওই রিটের ওপর আজ শুনানি হওয়ারর কথা রয়েছে।

ইসিতে প্রার্থিতা ফিরে পাওয়ার আবেদন না-মঞ্জুর হওয়ার অনেকেই হাইকোর্টে রিট করেন। এদের মধ্যে গতকাল রোববার ১১ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

প্রসঙ্গত, বিএনপি প্রধান খালেদা জিয়া ফেনী-১ এবং বগুড়া-৬ ও ৭ আসনে মনোনয়নপত্র জমা দেন। কিন্তু দুর্নীতির মামলায় দণ্ডিত হওয়ার পর সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা তার মনোনয়নপত্র বাতিল করেন। এরপর ইসিতে আবেদন করেন তার আইনজীবীরা।

গত ৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিল শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে খালেদা জিয়ার তিনটি মনোনয়নপত্রই বাতিল করা হয়।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত দেন। শুনানিতে প্রার্থিতা বহালের পক্ষে মত দেন কমিশনার মাহবুব তালুকদার। এর বিপক্ষে মত দেন প্রধান নির্বাচন কমিশনারসহ বাকি চারজন।

পরে প্রার্থিতা বাতিল করা রিটার্নিং অফিসারের সিদ্ধান্ত ও নির্বাচন কমিশনের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার পক্ষে রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করা হয়। এই রিটের শুনানির জন্য আজ সোমবার দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

রোববার সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বিষয়টি উপস্থাপন করলে এ আদেশ দেন।

খালেদা জিয়ার রিট আবেদনের বিষয়টি আদালতকে অবহিত করেন তার আইনজীবী এজে মোহাম্মদ আলী। এ সময় ব্যারিস্টার কায়সার কামাল, নওশাদ জমির ও অ্যাডভোকেট ফারুক হোসেন উপস্থিত ছিলেন।

এদিকে, উচ্চ আদালতেও খালেদা জিয়ার প্রার্থিতা বাতিল হলে ওই তিন আসনে বিকল্প প্রার্থী রেখেছে বিএনপি। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে না পারলে বগুড়া-৬ আসনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচন করবেন।

এ ছাড়া বগুড়া-৭ আসনে মোর্শেদ মিল্টন এবং ফেনী-১ আসনে মুন্সি রফিকুল আলম ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবেন।

গতকাল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে নির্বাচন কমিশনে বিএনপি যে চূড়ান্ত তালিকা দিয়েছে তাতে এই বিকল্প প্রার্থীর কথা বলা হয়েছে।

নির্বাচনের তফসিল অনুযায়ী আজ সোমবার প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আর ভোটগ্রহণ হবে আগামী ৩০ ডিসেম্বর।

ওএস/আরপি

 

রাজনীতি: আরও পড়ুন

আরও