ভিডিও কনফারেন্সে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫

ভিডিও কনফারেন্সে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক

মাহমুদুল হাসান ১২:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৮

ভিডিও কনফারেন্সে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক

লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার ও দিক-নির্দেশনা দিচ্ছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে চলছে দলটির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার।   

প্রসঙ্গত, সেনাসমর্থিত মইনউদ্দিন-ফখরুদ্দিনের সরকারের আমলে অসুস্থ হয়ে চিকিৎসার জন্য ব্রিটেনের রাজধানী লন্ডন যান তারেক রহমান। এরপর থেকে সেখানেই অবস্থান করছেন তিনি। অন্যদিকে, দেশে দুর্নীতি ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে তার নামে একাধিক মামলা রয়েছে।

বিএনপির প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান পরিবর্তন ডটকমকে তারেক রহমানের ভিডিও কনফারেন্স সাক্ষাৎকার নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে রোববার সকাল ৯টা ১০ মিনিটে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার প্রক্রিয়া শুরু হয়।

রংপুর বিভাগের পঞ্চগড়-১ আসনের ইউনুস শেখের মাধ্যমে সাক্ষাৎকার প্রক্রিয়া শুরু করে দলটি।

সাক্ষাৎকার শেষে বেরিয়ে এসে দিনাজপুর-১ আসনের মনোনয়ন প্রত্যাশী মামুনুর রশীদ চৌধুরী পরিবর্তন ডটকমকে বলেন, সাক্ষাৎকারে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। এর পর দলের সিনিয়র নেতারা প্রত্যেকে একে একে প্রশ্ন করেন। জানতে চান কেন আপনাকে নমিনেশন দেয়া হবে? নমিনেশন পেলে কি করবেন? জয়ী হতে পারবেন কি না? দল থেকে যাকে নমিনেশন দেয়া হবে তার পক্ষে কাজ করবেন কি না?

এর আগে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী জানান, রোববার সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত রংপুর বিভাগ এবং বেলা আড়াইটা থেকে রাজশাহী বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

পরদিন সোমবার (১৯ নভেম্বর) সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত বরিশাল বিভাগ এবং বেলা আড়াইটা থেকে খুলনা বিভাগের সাক্ষাৎকার নেওয়া হবে।

২০ নভেম্বর মঙ্গলবার সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত চট্টগ্রাম বিভাগ এবং বেলা আড়াইটা থেকে কুমিল্লা ও সিলেট বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ২১ নভেম্বর বুধবার সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগ এবং বেলা আড়াইটা থেকে শেষ না হওয়া পর্যন্ত ঢাকা বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্যরা মনোনয়ন বোর্ডের সদস্য হিসেবে রয়েছেন। তবে মনোনয়ন বোর্ডে সভাপতিত্ব করছেন দলের মহাসচিব।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে বন্দি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করার কারণে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দায়িত্ব পালন করেছেন। প্রতি বছর বিএনপি চেয়ারপারসন মনোনয়ন বোর্ডে সভাপতিত্ব করলেও এবারই প্রথম বিএনপি মহাসচিবকে এ দায়িত্ব পালন করতে হচ্ছে।

এ ছাড়াও মনোনয়ন বোর্ডে উপস্থিত আছেন ড. খন্দকার মোশাররফ  হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে.  জে. (অব) মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী।

এদিকে, এক বিজ্ঞপ্তির মাধ্যমে দল থেকে বলা হয়, বিভাগভিত্তিক সাক্ষাৎকারের সময় মনোনয়ন প্রত্যাশীরা তাদের সমর্থকদের সঙ্গে আনতে পারবেন না। এ নির্দেশনা না মানলে তা প্রার্থীর অসদাচরণ হিসেবে গণ্য হবে।

তবে সাক্ষাৎকারের সময় সংশ্লিষ্ট মহানগর ও জেলা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা উপস্থিত থাকবেন।

মনোনয়ন প্রত্যাশীদের আবেদন ফরম জমার রশিদ সাক্ষাৎকারের সময় সঙ্গে আনতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত ১২ নভেম্বর সোমবার মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া শুরু করে বিএনপি। মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়ার শেষ দিন ছিল শুক্রবার। পাঁচ দিনে দলটি চার হাজারের বেশি মনোনয়নম ফরম বিক্রি করে। সারাদেশকে ছয়টি অঞ্চলে ভাগ করে মনোনয়ন বিক্রি করে বিএনপি।

এমএইচ/আরপি