জাপার আয় বেশি, ব্যয় কম

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫

জাপার আয় বেশি, ব্যয় কম

জ্যেষ্ঠ প্রতিবেদক ১০:৩৪ পূর্বাহ্ণ, জুলাই ১৯, ২০১৮

print
জাপার আয় বেশি, ব্যয় কম

জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) ২০১৭ সালের আর্থিক লেনদেনের বিবরণী নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে। তাতে দেখা যায়, এবার দলটির ব্যয়ের চেয়ে আয় বেশি হয়েছে। বুধবার দলটি ইসিতে আয়-ব্যযের হিসেব জমা দেয়।

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ স্বাক্ষরিত আর্থিক বিবরণী দলের মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার জমা দেন।

ইসি সূত্র জানায়, জাপা ২০১৭ সালে আয় করেছে ১ কোটি ৮ লাখ ৫৫ হাজার ২৪০ টাকা। এ সময় দলটি ব্যয় করেছে ১ কোটি ৭ লাখ ১৭ হাজার ৩৬১ টাকা। সে হিসেবে দলটির এক লাখ ৩৭ হাজার ৮৭৯ টাকার উদ্বৃত্ত রয়েছে।

২০১৬ সালে জাপার আয় ছিল ৭৩ লাখ ৬০ হাজার ৫০০ টাকা। এর বিপরীতে ব্যয় হয় ১ কোটি ৫ লাখ ৮৩ হাজার ৩০৩ টাকা। ব্যয় বেশি হয়েছে ৩২ লাখ ২২ হাজার ৮০৩ টাকা।

২০১৫ সালে দলটির আয় ছিল ৯৫ লাখ ১৫ হাজার টাকা। আর ব্যয় হয়েছিল ১ কোটি ৪৯ লাখ ৪৬ হাজার ৪৪৩ টাকা।

নিবন্ধিত রাজনৈতিক দলকে প্রতি পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব নিবন্ধিত নিরীক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে নিরীক্ষা করিয়ে পরের বছরের ৩১ জুলাইয়ের মধ্যে নির্বাচন কমিশনে জমা দিতে হয়।

অডিট রিপোর্ট রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে নিরীক্ষা করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। কোনো দল পরপর তিন বছর ইসিতে এ প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হলে কমিশন চাইলে তার নিবন্ধন বাতিল করতে পারে।

গত ২০০৯ সাল থেকে নির্বাচন কমিশনে দলগুলো আয়-ব্যয়ের হিসাব দিলেও তা প্রকাশ করে না সাংবিধানিক প্রতিষ্ঠানটি। দলের সম্মতি ছাড়া এ হিসেব প্রকাশ করা হয় না বলে তাদের যুক্তি।

সম্প্রতি ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করা হয়। তাই এবার ৩৯টি দলের কাছে তাদের আয়-ব্যয়ের হিসেব চাওয়া হয়।

এইচকে/এসবি

 
.


আলোচিত সংবাদ