সাবেক মেয়র ঝন্টু আর নেই

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

সাবেক মেয়র ঝন্টু আর নেই

জ্যেষ্ঠ প্রতিবেদক ৪:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০১৮

 সাবেক মেয়র ঝন্টু আর নেই

রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টু মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর। রোববার বেলা সাড়ে ৩টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে তিনি মারা যান। সাবেক মেয়র ঝন্টুর মৃত্যুর বিষয়টি জানিয়েছেন তার একমাত্র ছেলে রিয়াজ আহমেদ হিমন।

জানা গেছে, মস্তিষ্কে রক্তক্ষরণজনিত রোগে আক্রান্ত হয়ে প্রায় একমাস চিকিৎসাধীন ছিলেন সরফুদ্দীন আহমেদ।

ঝন্টুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন

রংপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দিন আহমেদ ঝন্টু রংপুর সিটি করপোরেশনের (দশম সিটি করপোরেশন) প্রথম নির্বাচিত মেয়র। তিনি ১৯৫২ সালের ৭ জুলাই রংপুরের ইঞ্জিনিয়ার পাড়ায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। পিতা মৃত মহিউদ্দীন আহমেদ, মাতা মৃত জোবেদা খাতুন।

১৯৬৭ সালে রংপুর জিলা স্কুল থেকে দুটি বিষয়ের উপর স্টার মার্ক নিয়ে মেট্রিক প্রথম বিভাগে উত্তীর্ণ হন এবং প্রথম বিভাগে এইচএসসি পাস করেন। পরে তিনি রংপুর সরকারি কলেজ থেকে বিকম পাস করেন।

১৯৭১ সালে নিজের জীবন বাজি রেখে পাকিস্তানি হানাদার বাহিনীর হাত থেকে দেশকে মুক্ত করার লক্ষ্যে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন।

শরফুদ্দিন আহমেদ ঝন্টু ৮০ দশকের শুরু থেকে রাজনীতিতে জড়িত। তার দীর্ঘ রাজনীতি জীবনে তিনি ধীরে ধীরে মাঠ পর্যায় থেকে ১৯৮৭ সালে প্রথম উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করে প্রথম উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হন এবং ১৯৮৭ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯২ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত রংপুর পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৯৬ সালে রংপুর-১ (গঙ্গাচড়া) আসন থেকে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করেন এবং সংসদ সদস্য নির্বাচিত হন।

২০১২ সালের শেষের দিকে নবগঠিত রংপুর সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচনে অংশগ্রহণ করেন এবং বিপুল ভোটে তিনি প্রথম মেয়র নির্বাচিত হন। সর্বশেষ গত বছরের ২১ ডিসেম্বর অনুষ্ঠিত রংপুর সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টির মহানগর কমিটির সভাপতি মো: মোস্তাফিজার রহমান মোস্তফার কাছে বিপুল ভোটে পরাজিত হন।

বাংলাদেশে এই প্রথম একমাত্র ব্যক্তি যিনি একাধারে উপজেলা, পৌরসভা, সংসদ সদস্য ও সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন।

কেইবিডি-এমকে/এসবি/এএল/এমএসআই