রোহিঙ্গাদের খাদ্য সহায়তা দেয়ার আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের খাদ্য সহায়তা দেয়ার আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০১৮

 রোহিঙ্গাদের খাদ্য সহায়তা দেয়ার আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ইতালি সফরে বিশ্ব নেতৃবৃন্দের কাছে রোহিঙ্গাদের ফেরত নিতে সহায়তার পাশাপাশি তাদেরকে খাদ্য সহায়তা প্রদানের আহ্বান জানিয়েছেন। সোমবার গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ইতালির রোমে অনুষ্ঠিত আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) পরিচালনা পর্ষদের ৪১তম বৈঠকে অংশগ্রহণ শেষে দেশে ফিরে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে প্রধানমন্ত্রী তার সফরে একটি চুক্তি স্বাক্ষর, কৃষি উন্নয়ন ও সহায়তা এবং রোহিঙ্গাদের বিষয়ে ইতালিতে অনুষ্ঠিত ইফাদের ৪১তম অধিবেশনে বক্তৃতার বিষয় সাংবাদিকদের জানান।

তিনি জানান, ইতালীতে তিনি পোপ এবং ভ্যাটিকান সিটির সেক্রেটারি স্টেট কার্ডিনাল পিয়েট্রো প্যারোলিন, ইফাদ প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াংবো এবং বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলের সঙ্গে বৈঠকে মিলিত হন।

এসময় তিনি তারা বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রীদের তাদের (রোহিঙ্গা) খাদ্য সহায়তা দিয়ে তাদের সহায়তা কামনা করেন। রোহিঙ্গাদের ফেরত নিতে কফি আনান কমিশনে বাস্তবায়ন ও মিয়ানমারে রোহিঙ্গারা ফিরে গেলে তাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিতেরও কথা বলেন।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু উপস্থিত ছিলেন।

এর আগে ইতালি ও ভ্যাটিকান সিটিতে চার দিনের সরকারি সফর শেষে ১৭ জানুয়ারি শনিবার রাতে দেশে ফিরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসইউজে/এমএসআই