কবি হায়াৎ সাইফ আর নেই

ঢাকা, ৬ জানুয়ারি, ২০১৯ | 2 0 1

কবি হায়াৎ সাইফ আর নেই

পরিবর্তন প্রতিবেদক ৪:১৪ অপরাহ্ণ, মে ১৩, ২০১৯

কবি হায়াৎ সাইফ আর নেই

একুশে পদকপ্রাপ্ত কবি হায়াৎ সাইফ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রোববার রাত ১২টা ৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে হায়াৎ সাইফের বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি কিডনি জটিলতাসহ দীর্ঘদিন ধরে নানা রোগে ভুগছিলেন।

কবি হায়াৎ সাইফ ১৯৪২ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম সাইফুল ইসলাম খান। তবে, সাহিত্যাঙ্গনে হায়াৎ সাইফ নামেই বেশি পরিচিত ছিলেন।

গত শতকের ষাটের দশকে লেখালেখি দিয়ে সাহিত্যাঙ্গনে প্রবেশ করেন হায়াৎ সাইফ। ১৯৬২ সালে তার প্রথম কবিতা প্রকাশিত হয় তৎকালীন সমকালে। আর ১৯৮৩ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ‘সন্ত্রাসে সহবাস’ প্রকাশিত হয়।

কবি হায়াৎ সাইফের ১৫টি গ্রন্থ প্রকাশিত হয়েছে, যার মধ্যে কবিতার সঙ্কলন আটটি আর প্রবন্ধ সঙ্কলন দুটি। এছাড়া বিভিন্ন সাময়িকীতে তার অসংখ্য লেখাসহ ইংরেজি ও স্প্যানিশ ভাষায়ও কাব্যগ্রন্থ রয়েছে।

সাহিত্যে অবদানের জন্য কবি হায়াৎ সাইফ ২০১৮ সালে একুশে পদকে ভূষিত হন।

লেখালেখির পাশাপাশি তিনি বাংলাদেশ স্কাউটসের সাবেক জাতীয় কমিশনার (জনসংযোগ ও প্রকাশনা) এবং আন্তর্জাতিক ইউনিয়ন অব মুসলিম স্কাউটসের ভাইস-প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া স্কাউটিংয়ে অসামান্য অবদানের জন্য তিনি বিশ্ব স্কাউট সংস্থার সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘ব্রোঞ্জ উলফ’ এবং বাংলাদেশে স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ব্যাঘ্র’ অর্জন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর সম্পন্ন করা হায়াৎ সাইফ কর্মজীবনে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) সদস্য ও পরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছিলেন।

ওএস/আইএম

 

কবিতা: আরও পড়ুন

আরও