#মিটু ঝড়, প্রথম যৌন হেনস্তা হতে হয় পরিবারেই!

ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯ | ৮ বৈশাখ ১৪২৬

#মিটু ঝড়, প্রথম যৌন হেনস্তা হতে হয় পরিবারেই!

ফরিদা ইয়াসমিন ৬:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৮

#মিটু ঝড়, প্রথম যৌন হেনস্তা হতে হয় পরিবারেই!

সাহস মানুষের জীবনে ভিন্ন মাত্রা আনে... কখনো সমাজে আলাদা সারিতে দাঁড় করিয়ে দিয়ে তাকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয়, যাকে মোকাবেলা করা কঠিন হয়ে যায়।

তবে অদম্য দুর্দান্ত সাহস সকল ভয়কে ভাসিয়ে নিয়ে সমাজে নতুন দৃষ্টান্ত স্থাপন করে। সামাজিক ভ্রান্ত রেওয়াজ আর কুসংস্কারাচ্ছন্ন প্রথা ভাঙতে অদম্য সাহসী যুবা প্রাণের প্রয়োজন। অন্ধকার থেকে বের হয়ে আসতে প্রথমে মনের আলো এবং ইচ্ছাটা জরুরি, তারপর বাহ্যিক চিন্তা...।

আমিও সেই সব প্রাণের সমর্থন করি যারা নিজেকে বিব্রতকর অবস্থায় ফেলেও সামাজিক অন্ধকার দূর করতে এগিয়ে আসে.... মানুষকে সচেতন করে।

(MeToo...নামে মুভমেন্ট দেখে আমিও অনুপ্রাণিত)

কন্যা সন্তান মানেই এই সমাজের যেন বুঝা, তেমনই এক সময়ে আমার জন্ম (এখনও যদিও খুব বেশি এগোয়নি কন্যারা)। কন্যা সন্তান মানেই যে বাড়তি একটা নিরাপত্তা বলয়ের প্রয়োজন সেটা বড় হতে হতে হাড়ে হাড়ে টের পেয়েছি। আমার ছোট বেলায় আমি এখনকার মত আলাদা করে সচেতন হয়ে গড়ে উঠবার সুযোগ পাইনি। তখন বেশির ভাগ পরিবার ছিলো একান্নবর্তী, আমরা বড়দের দেখে দেখে এবং অনেকটা বুঝে বুঝেই শিখেছি। এখন যেমন আমরা বাচ্চাদের ভালো স্পর্শ খারাপ স্পর্শ, নিজের ব্যক্তিগত গোপন অঙ্গিয় ধারণা দেই। আমাদের মায়েরা তেমন করে ভাবতেই পারেননি। তাই জীবনে নানা বিব্রতকর অবস্থার সম্মুখীন হতে হতো মনে হয় (এটা আমার আত্মোপলব্ধি)। এই সময়ে আমি আমার পুত্রকেও খারাপ স্পর্শের শিক্ষা দিয়েছি যাতে কোনো ঘৃণ্য ঘিনঘিনে অনুভূতি তাকে তাড়া করে না ফিরে।

কন্যা সন্তান প্রথম নিগৃহীত (আমি পরিশীলিত ভাষায় বলছি) হয় তার পরিবারের আপন জনদের দ্বারাই। আর এই লিস্টে যারা থাকে তারা আদর নামক হাতিয়ারকে ব্যবহার করে সহজে চালিয়ে যায় এমন ঘৃণ্যতম কাজ....।

আজ বলতে দ্বিধা নেই কন্যা হিসাবে আমিও এই প্রকার যৌন হয়রানির শিকার হয়েছিলাম একাধিকবার। আজ অতীত ভাবতে গেলে যাদের বিষয়ে বলতে হবে তাদের বেশির ভাগই মৃত... আমি যদি তাদের নাম বলি হয়ত সবার আগে আমার পরিবারের লোকেরা আমাকে আসামির কাঠগড়ায় দাঁড় করাবে। কারণ আমাদের সামাজিক মানসিকতাটাই এমন। এখানেই এসেই অন্য অনেকের মত আমিও বোবা হয়ে যাই...।

ভীতিটা জন্মসূত্রেই যেন মালা হয়ে গলায় আটকে গেছে, মৃত্যুতেই মুক্তি! তোমরা যারা দুর্দান্ত সাহসী তাদের দেখে গর্বিত হই, নিজের ভয়কে জয় করার কিঞ্চিত সাহস জোগাই। হয়ত একদিন অকপটে বলবার সাহসটাও খুঁজে পাবো এই আশায়।