কৌশলগত জ্বালানি ভাণ্ডার ব্যবহার করবে আমেরিকা

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

কৌশলগত জ্বালানি ভাণ্ডার ব্যবহার করবে আমেরিকা

পরিবর্তন ডেস্ক ৯:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

কৌশলগত জ্বালানি ভাণ্ডার ব্যবহার করবে আমেরিকা

বিশ্ববাজারে তেলের দাম স্থিতিশীল রাখতে কৌশলগত জ্বালানি ভাণ্ডার ব্যবহার করার ঘোষণা দিয়েছে আমেরিকা। সৌদি আরবের সবচেয়ে বড় তেল শোধনাগারে ইয়েমেনের ড্রোন হামলার জের ধরে যখন বিশ্ববাজারে তেলের দাম ব্যাপকভাবে বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে তখন এ ঘোষণা দিলো ওয়াশিংটন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা কেলিয়ান কোনওয়ে ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, সৌদি আরবের তেল স্থাপনায় হামলার পর বিশ্ববাজারে স্থিতিশীলতা ধরে রাখার প্রয়োজনে নিজের ‘কৌশলগত জ্বালানি ভাণ্ডার’ ব্যবহার করতে প্রস্তুত রয়েছে মার্কিন জ্বালানি মন্ত্রণালয়।

গত শনিবার সকালে ইয়েমেনের সেনাবাহিনী ও গণ কমিটি ঘোষণা করে যে, তারা তাদের দেশের ওপর গত প্রায় পাঁচ বছরের সৌদি আগ্রাসনের জবাবে দেশটির দুটি তেল স্থাপনায় হামলা চালিয়েছে। তাদের ঘোষণায় বলা হয়, সৌদি আরবের জাতীয় তেল কোম্পানি আরামকো পরিচালিত ‘বাকিক’ ও ‘খারিস’ তেল শোধনাগারে ১০টি পাইলটবিহীন বিমান বা ড্রোনের সাহায্যে এ হামলা চালানো হয়।

পার্সটুডে বলছে, ওই হামলায় তেল স্থাপনা দুটির মারাত্মক ক্ষতি হয় এবং সৌদি তেলমন্ত্রী এ কথার সত্যতা স্বীকার করেন যে, ওই হামলার কারণে সৌদি আরবের তেল উৎপাদন ক্ষমতা অর্ধেকে নেমে এসেছে। বিশ্বের অন্যতম বড় তেল রপ্তানিকারক দেশের উৎপাদন কমে যাওয়ায় বিশ্ববাজারে তেলের ঘাটতি এবং এর জের ধরে তেলের দাম বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

ট্রাম্পের উপদেষ্টা কেলিয়ান সাক্ষাৎকারে আরো বলেন, নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে ট্রাম্পের সঙ্গে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাক্ষাতের সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না। তিনি এমন সময় এ দাবি করলেন যখন ইরান এখন পর্যন্ত বহুবার সাফ জানিয়ে দিয়েছে, আমেরিকার সঙ্গে কোনো ধরনের আলোচনায় বসবে না তেহরান।

আরপি

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও