এক কোটি মানুষ হত্যা করতে চাই না: ট্রাম্প

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

এক কোটি মানুষ হত্যা করতে চাই না: ট্রাম্প

পরিবর্তন ডেস্ক ৯:৪৩ পূর্বাহ্ণ, আগস্ট ০৪, ২০১৯

এক কোটি মানুষ হত্যা করতে চাই না: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মার্কিন সেনারা মাত্র কয়েকদিনের মধ্যে আফগান যুদ্ধে জয়লাভ করার ক্ষমতা রাখে, তবে সেজন্য তাদেরকে কয়েক মিলিয়ন মানুষ হত্যা করতে হবে।

তালেবানের সঙ্গে ট্রাম্প প্রশাসনের চলমান আলোচনায় অগ্রগতির খবর দিতে গিয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

গতকাল হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘গত প্রায় দুই দশক ধরে আফগানিস্তানের চোরাবালিতে আটকে পড়া মার্কিন সেনারা দুই, তিন অথবা চারদিনের মধ্যে এ যুদ্ধে জয়লাভ করতে পারে, কিন্তু আমি এক কোটি মানুষকে হত্যা করতে চাই না।’

ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, এর আগে গত মাসেও মার্কিন প্রেসিডেন্ট আফগানিস্তানের এক কোটি মানুষকে হত্যা করার হুমকি দিয়েছিলেন, যার বিরুদ্ধে আফগান সরকার তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল।

ট্রাম্প বলেছিলেন, পরমাণু অস্ত্র ব্যবহার ছাড়াই মার্কিন সেনারা কয়েক দিনের মধ্যে এক কোটি আফগান নাগরিককে হত্যা করার সামর্থ্য রাখে। আমি প্রচলিত অস্ত্র দিয়ে হত্যা করার কথা বলছি।

প্রসঙ্গত, ২০০১ সালের অক্টোবারে আমেরিকা ও তার মিত্ররা আফগানিস্তানে আগ্রাসন চালায়। নিউ ইয়র্কের টুইন টাওয়ারে ১১ সেপ্টেম্বরের হামলার এক মাসের মধ্যে এ আগ্রাসন চালানো হয়। মার্কিন বাহিনীর হামলায় তৎকালীন তালেবান সরকারের পতন ঘটলেও গত দুই দশকে তালেবানকে আফগানিস্তান থেকে নির্মূল করতে চরমভাবে ব্যর্থ হয় আমেরিকা।

এদিকে, সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসের উত্থান ঘটেছে। ধারণা করা হয় তালেবানকে ঠেকাতে মার্কিন প্রশাসনই আইএসকে সেখানে মদদে দিচ্ছে।

আরপি

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও