দেয়াল নির্মাণে ট্রাম্পের পক্ষে রায় সুপ্রিম কোর্টের

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

দেয়াল নির্মাণে ট্রাম্পের পক্ষে রায় সুপ্রিম কোর্টের

পরিবর্তন ডেস্ক ৬:২৪ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০১৯

দেয়াল নির্মাণে ট্রাম্পের পক্ষে রায় সুপ্রিম কোর্টের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ সীমান্তের একটি অংশের জন্য পেন্টাগনের ২৫০ কোটি ডলার ব্যবহার করতে পারবেন বলে রায় দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।

দেয়াল নির্মাণের জন্য অর্থ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়ে ক্যালিফোর্নিয়ার ফেডারেল বিচারক একটি রুলিং দিয়েছিলেন। কিন্তু, সেটি সুপ্রিম কোর্টে এসে ৫-৪ ভোটে বাতিল হয়ে যায়।

২০১৬ সালে নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্পের অন্যতম প্রতিশ্রুতি ছিল যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা। তবে ডেমোক্রেটরা শুরু থেকেই তীব্রভাবে এর বিরোধিতা করে আসছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের অর্থ হচ্ছে, ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা ও নিউ মেক্সিকোতে দেয়াল নির্মাণের জন্য এই অর্থ ব্যবহার করতে ট্রাম্পের আর কোনো বাধা রইল না।

ক্যালিফোর্নিয়ার আদালতের যুক্তি ছিল, কংগ্রেস নির্দিষ্ট করে সেখানে দেয়াল নির্মাণের জন্য এই তহবিল ব্যবহারের কথা বলেনি।

ট্রাম্প এক টুইটে সুপ্রিম কোর্টের এই রায়েকে ‘বিরাট জয়’ বলে উল্লেখ করেছেন।

মার্কিন প্রেসিডেন্টের যুক্তি, নতুন দেয়াল নির্মাণ করা হলে তা অবৈধ অভিবাসী ঠেকাতে সাহায্য করবে। তার মতে, অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রে নানা অপরাধে ইন্ধন যোগাচ্ছেন ও অর্থনীতির ওপর চাপ সৃষ্টি করছেন।

ডেমোক্রেটরা বলছে, তারা সীমান্তে নিরাপত্তার পক্ষে। কিন্তু, এই দেয়াল খুবই ব্যয়বহুল এবং অকার্যকর।

তাদের মতে, ট্রাম্প সীমান্তে জরুরি অবস্থার অবতারণা করেছেন এবং এই দেয়াল অভিবাসনবিরোধী প্ল্যাটফর্মের একটা প্রতীক হয়ে উঠেছে।

এমআর/আইএম

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও