ইরানে ধরা সিআইএ’র ১৭ গুপ্তচর, ট্রাম্পের নাকচ

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

ইরানে ধরা সিআইএ’র ১৭ গুপ্তচর, ট্রাম্পের নাকচ

পরিবর্তন ডেস্ক ২:০০ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০১৯

ইরানে ধরা সিআইএ’র ১৭ গুপ্তচর, ট্রাম্পের নাকচ

ইরান মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ’র ১৭ সদস্যকে আটকের যে দাবি করেছে, তা সোমবার প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক টুইটে তিনি বলেছেন, ‘সিআইএ গুপ্তচর ধরা নিয়ে ইরানের দাবি সম্পূর্ণ মিথ্যা। এতে বিন্দুমাত্র সত্য নেই।’

ট্রাম্প আরও লেখেন, ‘এগুলো শুধুই নতুন মিথ্যা আর প্রোপাগান্ডা (যেমনটা তারা ড্রোন ভূপাতিত করা নিয়ে করেছে)। বিশ্রীভাবে ব্যর্থ ধর্মীয় একটি সরকার কি করবে বুঝতে পারছে না, তারাই এগুলো ছড়াচ্ছে।’

‘ওদের অর্থনীতি মৃত এবং এটা আরও খারাপ হবে। ইরান সম্পূর্ণ বিশৃঙ্খল একটা অবস্থায় আছে,’ যোগ করেন তিনি।

সোমবারই ইরানের কাউন্টার ইন্টেলিজেন্সের প্রধান কর্মকর্তা সাংবাদিকদের জানান, ওই ১৭ সন্দেহভাজন গুপ্তচরের সবাই ইরানি এবং তারা ‘স্পর্শকাতর বিভিন্ন কেন্দ্র’ ও বেসরকারি প্রতিষ্ঠানে স্বতন্ত্রভাবে কাজ করছিলেন।

এদের কয়েকজনের বিচার করে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। সিআইএ এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি বলে জানায় বার্তা সংস্থা এএফপি।

তবে সংস্থাটি সাধারণত তাদের গুপ্তচরদের বা তথ্যদাতাদের আটক অথবা মারা যাওয়ার বিষয়ে কোনো তথ্য দেয় না।

এদিক থেকে বিষয়টি অস্বীকার করে ট্রাম্পের বক্তব্য দেয়াটা বিরল একটি ঘটনা এবং গোয়েন্দা মহল থেকে এর সমালোচনা করা হয়েছে বলে জানায় এএফপি।

‘এসব বিষয়ে সরকারের কখনো কোনো বক্তব্য না দেয়ার একটা কারণ রয়েছে। পরেরবার যখন এমন অভিযোগের কোনো জবাব দেয়া না হলে তখন সেটা সত্য বলে ধরে নেয়া হবে,’ এক টুইটে বলেন মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সাবেক মুখপাত্র নেড প্রাইস।

এমআর/আইএম

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও