বৃষ্টির পানি ঢুকছে হোয়াইট হাউসেও

ঢাকা, ১৮ আগস্ট, ২০১৯ | 2 0 1

 বৃষ্টির পানি ঢুকছে হোয়াইট হাউসেও

পরিবর্তন ডেস্ক ১০:৩০ অপরাহ্ণ, জুলাই ০৯, ২০১৯

 বৃষ্টির পানি ঢুকছে হোয়াইট হাউসেও

সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে এক ঘণ্টার রেকর্ড পরিমাণ বৃষ্টিতেই জলমগ্ন হয়ে গেছে গোটা এলাকা। এমনকি হোয়াইট হাউসের বেসমেন্টেও ঢুকে পড়েছে পানি।

সতর্কবার্তা জারি করে সেখানকার জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, অত্যন্ত বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এখনই সকলে উঁচু জায়গায় আশ্রয় নিন!

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দফতর জানায়, সকাল ৯টা থেকে ১০টার মধ্যে রেগন ন্যাশনাল এয়ারপোর্ট এলাকায় ৩.৫ ইঞ্চি অর্থাৎ ৮.৪ সেমি (১২০০-১৩০০ জিএমটি) বৃষ্টি হওয়ার ফলে পানি জমে গেছে। এর আগে ১৯৫৮ সালে এক ঘণ্টায় ২.২ ইঞ্চি অর্থাৎ ৫.৬ সেমি বৃষ্টিপাত হয়েছিল।

১৮৭১ সালের পর এই নিয়ে সপ্তমবার জুলাইয়ে রেকর্ড পরিমাণ বৃষ্টি হল বলে জানিয়েছেন ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ মার্ক চেনার্ড।

অন্যদিকে, আরলিংটন, ভার্জিনিয়াতেও সকাল ৯টা থেকে ১০ পর্যন্ত প্রায় ৫ ইঞ্চি অর্থাৎ ১২.৭ সেমি বৃষ্টিপাত হয় বলে জানিয়েছেন চেনার্ড। মেট্রো স্টেশনগুলির সিলিংয়ের মাধ্যমে ভেতরে পানি ঢুকে যাওয়ার কারণে সেখানকার পরিষেবা ব্যাহত হয়েছে। পানিতে ঢুকে গেছে ওয়াশিংটনের জাদুঘর ও স্মৃতিসংগ্রহশালাগুলিতেও, ফলে সেগুলি বন্ধ করে দিতে হয়েছে।

পাশাপাশি, জমে থাকা পানিতে বেশ কয়েকটি গাড়ি আটকে পড়ায় সেখান থেকে কয়েকজনকে উদ্ধার করা হয়েছে। ডিসি ফায়ার ও ইএমএস জানিয়েছে, দিনের মাঝামাঝি পর্যন্ত ১৫টি গাড়ির চালককে উদ্ধার করা হয়েছে।

বন্যার পানিতে আটকে পড়া মানুষদের উদ্ধার করার জন্যে হলুদ রাবার লাইফবোট ব্যবহার করছেন উদ্ধারকারীরা। টুইটারের ছবিতে দেখা যাচ্ছে কিভাবে পেনসিলভানিয়া এভিনিউয়ের একটি অফিসের চেয়ার এবং টেবিল জলে ভাসছে।

'হোয়াইট হাউস লিক করছে', অর্থাৎ হোয়াইট হাউসের ভিতরেও পানি ঢুকেছে বোঝাতে একটি ছবি দিয়ে টুইট করেন সিএনএনের সাংবাদিক বেটসি ক্লেইন।

এমআর/এসবি

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও