৬.৪ মাত্রার ভূমিকম্পে কাঁপলো ক্যালিফোর্নিয়া

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

৬.৪ মাত্রার ভূমিকম্পে কাঁপলো ক্যালিফোর্নিয়া

পরিবর্তন ডেস্ক ১২:৪২ অপরাহ্ণ, জুলাই ০৫, ২০১৯

৬.৪ মাত্রার ভূমিকম্পে কাঁপলো ক্যালিফোর্নিয়া

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টার পর পর দেশটির বৃহত্তম শহর লস অ্যাঞ্জেলসের ১৫০ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত হানে।

দুই দশকের মধ্যে এবার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে সিএনএন। এর ফলে শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল লস অ্যাঞ্জেলস শহর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বের রেজিক্রেস্টে। ভূমিকম্প চলাকালীন কমপক্ষে আরও ১৫৯টি মৃদু কম্পন রেকর্ড করা হয়েছে। মৃদু কম্পনগুলো সর্বোচ্চ ৪.৫ থেকে ২.৫ মাত্রার বলে রেকর্ড করা হয়।

রেজিক্রেস্টের মেয়য় পেগি ব্রিডেন জানিয়েছেন, মধ্য লস অ্যাঞ্জেলসে ভূমিকম্পটি ১০ থেকে ১৫ সেকেন্ড স্থায়ী ছিল। স্থানীয়রা বাড়ি-ঘর থেকে রাস্তায় নেমে আসে।

দেশটির জাতীয় আবহাওয়া সেবা অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে রাস্তা ও ভবনে ফাটল ধরেছে। ২৮ হাজার বাসিন্দা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

রেজিক্রেস্টের স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত ১৫ জনকে জরুরি বিভাগ থেকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে বলেছেন, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।

তবে এখন পর্যন্ত ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে কিছু জানানো হয়নি।

উল্লেখ্য, ১৯৯৯ সালে ক্যালিফোর্নিয়ায় ৭.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে।

আরপি

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও