ইরান উত্তেজনার মধ্যে কাতারে যুদ্ধবিমান মোতায়েন যুক্তরাষ্ট্রের

ঢাকা, ২ জুলাই, ২০১৯ | 2 0 1

ইরান উত্তেজনার মধ্যে কাতারে যুদ্ধবিমান মোতায়েন যুক্তরাষ্ট্রের

পরিবর্তন ডেস্ক ৯:২৩ অপরাহ্ণ, জুন ২৯, ২০১৯

ইরান উত্তেজনার মধ্যে কাতারে যুদ্ধবিমান মোতায়েন যুক্তরাষ্ট্রের

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র কাতারে এফ-২২ যুদ্ধবিমান মোতায়েন করেছে বলে শুক্রবার জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক শক্তি বৃদ্ধির অংশ হিসেবে এই ‘স্টিলথ ফাইটার’ প্লেন বা রাডার ফাঁকি দিয়ে উড়তে সক্ষম যুদ্ধবিমান মোতায়েন করা হলো।

এফ-২২ র‌্যাপ্টর স্টিলথ যুদ্ধবিমান ওই অঞ্চলে ‘মার্কিন বাহিনীর স্বার্থ’ সুরক্ষায় মোতায়েন করা হয়েছে বলে এক বিবৃতিতে জানায় মার্কিন সেন্ট্রাল মিলিটারি কমান্ড। তবে সেখানে ঠিক কয়টি যুদ্ধবিমান পাঠানো হয়েছে তা উল্লেখ করা হয়নি বিবৃতিতে।

সংবাদ মাধ্যমকে দেয়া একটি ছবিতে কাতারের আল উদেইদ বিমানঘাঁটির উপর দিয়ে পাঁচটি যুদ্ধবিমান উড়ে যেতে দেখা যায় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আগে মে মাসে যুক্তরাষ্ট্র কয়েকটি মধ্যপ্রাচ্যে কয়েকটি বি-৫২ যুদ্ধবিমান এবং যুদ্ধজাহাজ মোতায়েন করেছে।

২০১৫ সালে ইরান ও বিশ্ব শক্তিগুলোর মধ্যে স্বাক্ষরিত পরমাণু কর্মসূচি থেকে যুক্তরাষ্ট্র গত একতরফাভাবে বেরিয়ে গিয়ে ইরানের ওপর পুনরায় অবরোধ আরোপ দুই দেশের মধ্যে উত্তেজনা শুরু হয়।

গত সপ্তাহে ইরান উপসাগরীয় এলাকায় একটি মার্কিন ড্রোন ভূপাতিত করার পর দুই দেশের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে।

এই সপ্তাহে ট্রাম্প ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খামেনি, কয়েকজন জ্যেষ্ঠ নেতা ও পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন।

চুক্তির অন্যান্য পক্ষ অর্থাৎ ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়া মার্কিন অবরোধ এড়িয়ে পরমাণু চুক্তিটি কার্যকর করতে সক্ষম না হলে ইরান ওই চুক্তির কিছু শর্ত অমান্য করার হুমকি দিয়েছে।

এমআর/এইচআর

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও