খাসোগি হত্যাকারীদের ‘রক্ষক’ ট্রাম্প: ওয়াশিংটন পোস্ট

ঢাকা, ২ জুলাই, ২০১৯ | 2 0 1

খাসোগি হত্যাকারীদের ‘রক্ষক’ ট্রাম্প: ওয়াশিংটন পোস্ট

পরিবর্তন ডেস্ক ৫:৫৫ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৯

খাসোগি হত্যাকারীদের ‘রক্ষক’ ট্রাম্প: ওয়াশিংটন পোস্ট

মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের পর থেকে গত আট মাসে এর মূল হোতাদের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবিচলভাবে সমর্থন করে গেছেন বলে সোমবার জানিয়েছে পত্রিকাটি।

ওয়াশিংটন পোস্টের একটি সম্পাদকীয় কলামে জানানো হয়, ‘যে রাজসভা খাসোগিকে হত্যা করতে খুনিদের পাঠিয়েছিল, তার কট্টর সমর্থক হয়ে উঠেছেন ট্রাম্প।’

কলামে বলা হয়, ‘গণতন্ত্রে বিশ্বাসী একজন কলামিস্টকে নিয়ে তার (ট্রাম্প) কোনো মাথাব্যথা নেই। কিন্তু যে স্বৈরাচারী রাজপরিবার খুনিদের পাঠায় তাদের যত্ন, প্রতিপালন ও পোষণের জন্য তিনি উদার ও দাসসুলভ ভক্তি দেখান।

‘এর বদলে যুক্তরাষ্ট্র কী পচ্ছে? ইয়েমেনের বেআইনি যুদ্ধের কুকর্মে সহকারিতা এবং এর নৈতিক ইতিহাসে কলঙ্ক,’ যোগ করে সম্পাদক পরিষদ।

গত সপ্তাহে জাতিসংঘ খাসোগির হত্যায় সৌদি রাজ পরিবারকে দায়ী করে একটি প্রতিবেদন প্রকাশ করার পর ওয়াশিংটন পোস্ট এই কঠোর সম্পাদকীয় ছাপলো।

আগে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ জানিয়েছিল, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান খাসোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন এটা প্রায় নিশ্চিত।

ট্রাম্প ও তার উচ্চপদস্থ কর্মকর্তারা বরাবরই সালমানকে খাসোগির হত্যাকাণ্ডের দায় থেকে মুক্ত রাখতে তৎপর ছিল।

জাতিসংঘের প্রতিবেদনে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই ও সংস্থাটির মহাসচিবকে খাসোগি হত্যাকাণ্ডের তদন্ত শুরু করার সুপারিশ করা হয়েছে।

এমআর/এইচআর

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও