টিনটিনের প্রথম প্রচ্ছদ বিক্রি হলো ১.১ মিলিয়ন ডলারে

ঢাকা, ২৭ জুলাই, ২০১৯ | 2 0 1

টিনটিনের প্রথম প্রচ্ছদ বিক্রি হলো ১.১ মিলিয়ন ডলারে

পরিবর্তন ডেস্ক ৫:০৮ অপরাহ্ণ, জুন ০৯, ২০১৯

টিনটিনের প্রথম প্রচ্ছদ বিক্রি হলো ১.১ মিলিয়ন ডলারে

প্রথম প্রকাশিত টিনটিনের প্রচ্ছদে ব্যবহৃত ছবিটির মূল কপি ১.১২ মিলিয়ন ডলারে (৯.৫ কোটি টাকা) বিক্রি হয়েছে। শনিবার যুক্তরাষ্ট্রের ডালাসে এক নিলামে জনপ্রিয় এই কমিকসের প্রথম প্রচ্ছদটি বিক্রি হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ছবিটির ক্রেতা বা বিক্রেতার নাম গোপন রেখেছে নিলাম সংস্থা হেরিটেজ অকশনস।

টিনটিনের স্রষ্টা হার্জের আসল নাম জর্জ রেমি। বেলজিয়ামের এই কার্টুনিস্টের তৈরি বিভিন্ন চরিত্র সারা বিশ্বের মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়। পৃথিবীর ১১০টিরও ভাষায় অনূদিত হয়েছে তার আঁকা ও লেখা কমিকসগুলো।

টিনটিনের প্রথম সংখ্যার প্রচ্ছদে দেখা যাচ্ছে তরুণ এই রিপোর্টার একটা গাছের গুঁড়ির ওপর বসে ছুরি দিয়ে একটা কাঠের টুকরো ছিলে বিমানের পাখা বানাচ্ছে। তার উড়োজাহাজের আসল পাখা সোভিয়েত ইউনিয়নের ভিতর অবতরণের সময় ভেঙ্গে যাওয়ায় তার নতুন পাখা বানানোর দরকার হয়ে পড়ে। টিনটিনের ঠিক পাশেই বসে রয়েছে তার বিশ্বস্ত কুকুর স্নোই (মূল ফরাসিতে 'মিলু'), যার আগাগোড়া ব্যান্ডেজে মোড়ানো।

শুরুতে ১৯২৯ সালে টিনটিন প্রকাশিত হতো বেলজিয়ামের একটি দৈনিক পত্রিকার ক্রোড়পত্রে ধারাবাহিক কমিকস হিসেবে। এর জনপ্রিয়তা ক্রমেই বাড়তে থাকায় ১৯৩০ সালে টিনটিনের প্রথম বই 'সোভিয়েত দেশে টিনটিন' প্রকাশিত হয়।

এখন পর্যন্ত সারা বিশ্বে ২০ কোটিরও বেশি বিক্রি হয়েছে এই কমিকসগুলো।

টিনটিনের প্রচ্ছদের মূল ছবিগুলোর বেশিরভাগই বেলজিয়ামের হার্জ জাদুঘরে রাখা আছে।

শনিবার বিক্রি হওয়া ছবিটি হার্জের স্বাক্ষরিত প্রচ্ছদ চিত্রগুলোর মধ্যে সবচেয়ে পুরাতন ও বিরলতম।

এমআর/এএসটি

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও