এবার ইরানের পেট্রোকেমিক্যাল শিল্পে মার্কিন নিষেধাজ্ঞা

ঢাকা, ১৯ জুন, ২০১৯ | 2 0 1

এবার ইরানের পেট্রোকেমিক্যাল শিল্পে মার্কিন নিষেধাজ্ঞা

পরিবর্তন ডেস্ক ১:৪৪ অপরাহ্ণ, জুন ০৮, ২০১৯

এবার ইরানের পেট্রোকেমিক্যাল শিল্পে মার্কিন নিষেধাজ্ঞা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এবার ইরানের পেট্রোকেমিক্যাল শিল্প ও এর সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইরানের বৃহত্তম পেট্রোকেমিক্যাল হোল্ডিং গ্রুপ- পার্সিয়ান গাল্ফ পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কোম্পানি বা পিজিপিআইসিসহ বেশ কিছু কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, মার্কিন অর্থ মন্ত্রণালয় স্থানীয় সময় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে (আইআরজিসি) আর্থিক পৃষ্ঠপোষকতা দেয়ার দায়ে দেশটির পেট্রোকেমিক্যাল শিল্পকে টার্গেট করা হয়েছে। মার্কিন অর্থ মন্ত্রণালয় একই সঙ্গে আরো ৩৯টি সহযোগী কোম্পানিকেও নিষেধাজ্ঞার আওতায় এনে এগুলোকে ইরানের ‘বিদেশ-ভিত্তিক বিক্রয় এজেন্ট’হিসেবে অভিহিত করেছে।

ওয়াশিংটন সতর্ক করে দিয়ে বলেছে, পিজিপিআইসি বা এর সহযোগী কোম্পানিগুলোর সঙ্গে ব্যবসায়িক লেনদেনকারী বিদেশি কোম্পানিগুলোকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন বলেছেন, আইআরজিসি-কে আর্থিকভাবে পৃষ্ঠপোষকতা দানকারী সব কোম্পানি ও হোল্ডিং গ্রুপকে নিষেধাজ্ঞার আওতায় আনা হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন এবং ওই বছরের নভেম্বরে ইরানের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করেন। এর পর থেকে ইরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে ওয়াশিংটন।

আরপি

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও